Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ওজন কমাতে জুড়ি নেই

এনডিটিভি | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:১০ এএম

আপনি বেশি মোটা হয়ে গেছেন। সবার মাঝে নিজেকে দেখতে খারাপ লাগে। ওজন কমিয়ে অন্যদের মতো নিজেকে দেখার সুযোগ আছে। ওজন কমানোর জন্য বিভিন্ন ধরনের ডায়েট এবং উপায় রয়েছে। 

উচ্চ প্রোটিন সমৃদ্ধ কলা ও মধুর স্মুদি খেতে যেমন সুস্বাদু তেমনি ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ওজন কমানোর প্রক্রিয়ায় থাকলে সকালে নাস্তায় পেট পুরে খাওয়ার অভ্যাস বাদ দিতে হবে। হালকা খাবার খেয়ে দিন শুরু করুন।
হালকা খাবার মানে উচ্চ প্রোটিন সমৃদ্ধ স্মুদি খেতে পারেন। কলা-মধুর স্মুদি উপযোগী প্রোটিন সমৃদ্ধ খাবার হতে পারে। চার উপাদানে তৈরি এই স্মুদি পুষ্টিসমৃদ্ধ পানীয়। এটি কলা, মধু, দই আর কুমড়ার বিচি দিয়ে তৈরি করতে হয়।

কলাতে আঁশ, প্রোটিন, পটাশিয়াম, আয়রনসহ অনেক পুষ্টি উপাদান এবং কুমড়ার বিচিতে ম্যাগনেসিয়াম, কপার এবং জিঙ্ক রয়েছে। এই দুই উপাদান দইয়ের সঙ্গে মিশিয়ে এই স্বাস্থ্যকর পদ ওজন কমানোর ডায়েটে অনায়াসে রাখতে পারেন।
উপকরণ : ৪০০ মিলিলিটার ঠান্ডা দই, ২টি কলা, ৩ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ মিষ্টি কুমড়ার বিচি এবং ১০ মিলিলিটার পানি।

তৈরি প্রণালি : প্রথমে কলার খোসা ছাড়িয়ে নিতে হবে। ব্লেল্ডারে দই আর কলা ব্লেন্ড করে নিন। এতে ২ টেবিল চামচ মধু আর মিষ্টি কুমড়ার বিচি মেশান। এরপর পানি দিয়ে ভালো করে ঘেটে নিন। এবার গ্লােসে ঢেলে খাবার টেবিলে পরিবেশন করুন।



 

Show all comments
  • Tarek Ahmed ৯ আগস্ট, ২০২০, ৪:৫৬ এএম says : 0
    লেখাটি পড়ে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওজন-কমাতে

৯ আগস্ট, ২০২০
আরও পড়ুন