Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দুই মার্কিন সেনাকে ভেনেজুয়েলার আদালত দিলো ২০ বছরের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ৯:২৭ এএম

অভ্যুত্থান চেষ্টার দায়ে ভেনেজুয়েলার আদালত দুই মার্কিন সেনাকে দিলো ২০ বছরের কারাদণ্ড। এক টুইট বার্তায় ভেনেজুয়েলার চিফ প্রসিকিউটর তারেক উইলিয়াম সাব জানিয়েছেন, মার্কিন বিশেষ বাহিনীর সাবেক দুই সদস্য লুক ডেনম্যান ও আরিয়ান বেরি আরেক সাবেক মার্কিন সেনার সঙ্গে মিলে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে উৎখাত চেষ্টার সঙ্গে জড়িত ছিলো। -ডেইলি মেইল

ওই তৃতীয় সেনা বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। এই দু’জন নিজেদের অপরাধ স্বীকার করেছেন। গত ৪ মে তাদের গ্রেপ্তার করা হয়। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ ও উৎখাত চেষ্টার অভিযোগ আনা হয়। আদালতে তাদের ২০ বছর ১ মাস ৯ দিন কারাদণ্ড দেয়া হয়।

গত বছরের অভ্যুত্থানে মাদুরোকে বন্দি করে, বিমানবন্দর দখল করে তাকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার চক্রান্ত করা হয়েছিলো। প্রতিবেশী কলম্বিয়ার অস্থায়ী প্রশিক্ষণ শিবির থেকে ‘অপারেশন গিডন’ পরিচালনা করা হয়। এই অভিযানে ৮জন বিদ্রোহী সেনা মারা যায় এবং ৬০জনকে বন্দী করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভেনেজুয়েলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ