Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

দক্ষিণ কোরিয়ায় সাত বছরের মধ্যে ভয়াবহ বন্যায় নিহত ২১, নিখোঁজ ১১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১১:৩৮ এএম

দক্ষিণ কোরিয়ায় প্রবল বন্যায় অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম। গতকাল শনিবার কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।
স্বরাষ্ট্র ও নিরাপত্তা মন্ত্রণালয় জানিয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়ায় স্থানীয় সময় শনিবার সকাল ৬টার দিকে তিন হাজারের বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে। এখনো ১১ জন নিখোঁজ রয়েছেন। বিপৎসীমার ওপরে বইছে সিওমজিন নদীর পানি। পানির তোড়ে ভেঙে গেছে একটি বাঁধ।
দক্ষিণ কোরিয়ার বিভিন্ন এলাকায় গত ৪৬ দিন ধরে বৃষ্টি হচ্ছে। গত সাত বছরের মধ্যে যা সর্বোচ্চ। কর্মকর্তারা জানান, বন্যায় ফসলি জমি ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যায় ভূমিধসও হতে পারে বলে সতর্ক করা হয়েছে।
দক্ষিণ কোরিয়ার বন বিভাগ হুঁশিয়ারি দিয়ে বলেছে, কেবল পর্যটন দ্বীপ জেজু ছাড়া দেশের প্রত্যেকটি অঞ্চলে উচ্চমাত্রার ভূমিধস হতে পারে। শুক্রবার সাউথ জিওল্লা প্রদেশের গোকসিওং গ্রামের পেছনে থাকা একটি পর্বতে ভূমিধসে মাটির নিচে চাপা পড়েছে পাঁচটি বাড়ি। এতে পাঁচ জনের মৃত্যু হয়েছে। ঘটনাস্থল থেকে তিন জনকে উদ্ধার করা হয়েছে।
সাউথ জিওল্লা প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার সিওমজিন নদীর তীরবর্তী বাঁধের ১০০ মিটার ধ্বসে পড়েছে এবং ওই এলাকা প্লাবিত হয়েছে। প্রদেশের প্রায় এক হাজার ৯০০ বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। বন্যায় ফসলি জমি ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া

১৫ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ