Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

এখনও কোনো রাষ্ট্রনায়ক যাননি নাগাসাকিতে, সাহিত্যে বা চলচ্চিত্রেও স্থান পায়নি শহরটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:৪০ পিএম

৯ আগস্ট পালিত হয় নাগাসাকি দিবস। ১৯৪৫ সালে হিরোশিমায় মানব ইতিহাসের প্রথম পারমাণবিক বোমা বিস্ফোরণের মাত্র তিন দিনের মধ্যে জাপানের অপর শহর নাগাসাকিতে এমন আরও একটি বোমা বিস্ফোরণ ঘটায় মার্কিন যুক্তরাষ্ট্র। এতবছর পরেও নাগাসাকিতে এখনও কোনো রাষ্ট্রনায়ক যাননি এবং সাহিত্যে বা চলচ্চিত্রে স্থান পায়নি শহরটি।-দ্য গার্ডিয়ান, পলিটিকো
নানা আয়োজনের মধ্যে ইতিহাসের অন্যতম কলঙ্কজনক দিনটি স্মরণ করেছে জাপানবাসী। নাগাসাকি দিবস উপলক্ষে বিশ্ব সম্প্রদায়কে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন নাগাসাকির মেয়র। নাগাসাকির মেয়র তোমিমিসা তাউই আক্ষেপ করে বলেন , এ শহরে বারাক ওবামা থেকে শুরু করে কোনো রাষ্ট্রনায়কই আসেননি। ২০১৬ সালে বারাক ওবামা হিরোশিমাতে প্রথম গেলেও নাগাসাকি যাননি। আমেরিকান একজন লেখক গ্রেগ মিটচেল গতকাল এক টুইট বার্তায় বলেন, নাগাসাকি শহরটি উপেক্ষিত। এ শহর বিশ্ব সাহিত্যে বা কোনো চলচ্চিত্রে ঠাঁই পায়নি। এটা দু:খজনক।

সেদিনের প্রত্যক্ষ্যদর্শী পনের বছর বয়সী কিশোরী মিচি হাত্তোরিও। তিনি পলিটিকো’কে বলেন, বিষ্ফোরণের সময় স্কুলে ছিলাম।যখন শহরে বিমান আক্রমণের সতর্কীকরণ এলার্ম বাজানো হলো, তখন আমি যতটা তাড়াতাড়ি সম্ভব দৌঁড়ে পাহাড়ের পাশে এক গুহায় আশ্রয় নিয়েছিলাম, যা সরকার থেকে আমাদের মতো শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছিলো। কারণ, সেদিনের আগে নাগাসাকিতে আরো পাঁচবার বোমা হামলা করা হয়েছিলো।আমি গুহার ভেতরে অজ্ঞান হয়ে পড়েছিলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ