Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ট্রাম্প বিজয়ী হলে ডানপন্থায় মোড় নেবে বিশ্ব : ওলাঁদ

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প জয়ী হলে বৈশ্বিক রাজনীতি ডানপন্থার দিকে ঝুঁকে যাবে বলে মনে করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রঁাঁসোয়া ওলাঁদ। ট্রাম্পের সাম্প্রতিক বিভিন্ন মন্তব্যের তীব্র্র সমালোচনা করে বুধবার ওলাঁদ বলেন, তার জয় জনগণকে বমির অনুভূতি দেবে। ওলাঁদের আশঙ্কা, চলতি বছর নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে ট্রাম্প জয়ী হলে এর সরাসরি প্রভাব পড়বে ২০১৭ সালে অনুষ্ঠেয় ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে। তিনি বলেন, যদি মার্কিন জনগণ ট্রাম্পকেই বেছে নেয় তাহলে তার ধারাবাহিক প্রতিক্রিয়া দেখা যাবে। কারণ, যুক্তরাষ্ট্রের নির্বাচন হলো বৈশ্বিক। তিনি আরো বলেন, এই নির্বাচন পুরো বিশ্বকে খুব শক্তিশালীভাবে ডানপন্থার দিকে ধাবিত করতে পারে। যুক্তরাষ্ট্রের নির্বাচনী প্রচারণায় যেসব বিষয় উঠে আসছে, তার প্রতিফলন ফরাসি নির্বাচনেও দেখা যাবে। ট্রাম্পের সমালোচনা করে ওলাঁদ বলেন, তার বক্তব্যে আপনার মধ্যে বমির অনুভূতি হবে। বিশেষ করে নিহত মার্কিন সেনা সম্পর্কে তিনি যা বলেছেন, তা অসুস্থ বক্তব্য।
উল্লেখ্য, ২০০৪ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর হয়ে যুদ্ধ করতে গিয়ে বাগদাদে আত্মঘাতি গাড়িবোমা হামলায় নিহত হন ক্যাপ্টেন হুমায়ুন খান নামে পাকিস্তানি বংশোদ্ভূত এক মার্কিন সেনা। এ সেনা সম্পর্কে ডোনাল্ড ট্রাম্প কটাক্ষমূলক বক্তব্য দিলে আবারো সমালোচনার মুখে পড়েন তিনি। দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প বিজয়ী হলে ডানপন্থায় মোড় নেবে বিশ্ব : ওলাঁদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ