Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বিধ্বস্ত লেবাননকে সহায়তা দিতে ভার্চুয়াল সম্মেলন আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১২:৫৯ পিএম

স্মরণকালের ভয়াবহ বিস্ফোরণে বিধ্বস্ত লেবাননকে সহায়তার লক্ষ্যে আজ রোববার (৯ আগস্ট) তহবিল গঠনে বৈঠকে বসতে যাচ্ছে আন্তর্জাতিক নেতৃবৃন্দ। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোনের ডাকে ও জাতিসংঘের আয়োজনে হবে এই ভার্চুয়াল সম্মেলন। এতে যোগ দেওয়ার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির। বিস্ফোরণে অন্তত ১৫ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।
এদিকে বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবার রাজধানী বৈরুতে দিনভর বিক্ষোভের পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের দখল করে নেয় আন্দোলনকারীরা। এ সময় গুলির ঘটনাও ঘটে। পরে নিরাপত্তা বাহিনী তাদের সরিয়ে দেয়।
বিক্ষোভকারী ও পুলিশ ব্যাপক সংঘর্ষে প্রায় ৮০০ আন্দোলনাকারী আহত হয়েছে। আটক করা হয়েছে ২০ জনকে। বিক্ষোভকারীরা দেশটির প্রেসিডেন্ট মিশেল আউনের ছবিতেও আগুন ধরিয়ে দেয়।
বিস্ফোরণের পর প্রথম বিদেশি নেতা হিসেবে বৃহস্পতিবার বৈরুত সফরে যান ফ্রান্সের প্রেসিডেন্ট মাক্রোন। তিনি ঘোষণা দেন, আন্তজার্তিক সম্প্রদায় যাতে এই বিপদে লেবাননকে সহায়তার হাত বাড়িয়ে দেয়, সেজন্য সমন্বয়কের দায়িত্ব নেবেন তিনি।
ফ্রান্সের প্রেসিডেন্ট ভবন থেকে এক বিবৃতিতে বলা হয়, রোববারের কনফারেন্সের লক্ষ্য লেবাননকে সহায়তার জন্য আন্তর্জাতিক অংশীদার ও সংস্থাগুলো যাতে জরুরি হাত বাড়ায়। সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাষ্ট্রগুলোর প্রতিনিধি, চীন, রাশিয়া, মিসর, জর্ডান ও যুক্তরাজ্য অংশ নেবে। এছাড়া আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোও সম্মেলনে থাকবে।
এক টুইটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি বৈরুতের ভয়াবহ ঘটনা নিয়ে মাক্রোনের সঙ্গে আলাপ করেছেন। তিনিও ভিডিও কলে ওই কনফারেন্সে যোগ দেবেন। ট্রাম্প বলেন, আমরা সবাই বৈরুতকে সাহায্য করতে চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন