Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে নমুনা পরীক্ষা হ্রাসের সাথে করেনা সনাক্তের সংখ্যাও কমল, দুদিন কোন মৃত্যু সংবাদ নেই

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১:২৬ পিএম

নমুনা পরিক্ষা হ্রাসের সাথে দক্ষিণাঞ্চলে করোনা সনাক্তের সংখ্যাও রবিবার কিছুটা কমেছে। তবে আগের দিনের মত রবিবারও কোন মৃত্যু সংবাদ ছিলনা। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী এঅঞ্চলে সুস্থ হয়ে ওঠার সংখ্যটা আগের দিনের তিনগুনেরও বেশী বৃদ্ধি পেয়ে ২৬ থেকে ৮৩’তে উন্নীত হয়েছে। এসময়ে পটুয়াখালী ও পিরোজপুর ছাড়া অন্য ৪টি জেলাতেই আক্রান্তের সংখ্যা কমেছে বলে স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যানে বলা হয়েছে। 

রবিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরিক্ষা হয়েছে আগের দিনের ২৮২’র স্থলে ২৩৬টি। তবে সনাক্তের সংখ্যাও আগের দিনের ৭২ থেকে ৩৮-এ হ্রাস পেয়েছে। অপরদিকে ভোলা জেলা হাসপাতালে নমুনা পরিক্ষা আগের দিনের ৩১ থেকে ৩৫ জনে উন্নীত হলেও সনাক্তের সংখ্যা আগের দিনের ৫ থেকে ১ জনে হ্রাস পেয়েছে।
রবিবার দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৬ হাজার ২৮৯। তবে মৃতের সংখ্যা ১২৪-ই থাকছে। আর মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাড়িয়েছে ৪ হাজার ২২৩। এ পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বাধীক সংক্রমিত জেলা বরিশালে রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় সরকারী হিসেবে আক্রান্তের সংখ্যা আগের দিনের ২৬ থেকে ৬ জনে হ্রাস পেয়ে মোট সংখ্যাটা ২,৬১৩’এ উন্নীত হয়েছে। জেলায় মৃত্যু হয়েছে ৪৬ জনের। মৃত্যু হার ২%-এরও বেশী। তবে বরিশালে আক্রান্ত ও মৃতের সিংহভাগই এখনো মহানগরীতে। সমগ্র দক্ষিণাঞ্চলের মত এ মহানগরীতেও স্বাস্থ্য বিধি ও সামাজিক দুরত্ব বজার মত অতি গুরুত্বপূর্ণ বিষয়গুলো এখনো উপেক্ষিত।
দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বাধীক আক্রান্ত জেলা পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় নতুন সংক্রমনের সংখ্যা আগের দিনের ৬ থেকে ১৩’তে উন্নীত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১,১০০’তে। জেলাটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩৩ জনের। স্বাস্থ্য বিভাগের মতে, সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৭৫২। পিরোজপুরেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ৭ থেকে ১০জনে উন্নীত হয়েছে। ফলে জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্ত ৭৮৯,আর মৃত্যু হয়েছে ১৩ জনের। মোট সুস্থ হয়েছেন ৪৪০জন।
রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ভোলাতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৫ থেকে একজনে হ্রাস পেয়েছে। এ পর্যন্ত মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৬ ও ৫৭০। আর সুস্থ হয়ে ওঠার সংখ্যা ৪৫৮। বরগুনাতে গত ২৪ নতুন আক্রান্তের সংখ্যা আগের দিনেসর ১৩ থেকে ৩ জনে হ্রাস পেয়ে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৭০৪-এ। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৪জনের। মোট সুস্থ হয়েছেন ৪৭২ জন।
অপরদিকে ছোট জেলা ঝালকাঠীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৬ থেকে রবিবার ১ জন বলে জানান হয়েছে স্বাস্থ্য বিভাগ থেকে। ফলে মোট আক্রান্তের সংখ্যাটা ৫২৩-এ। মৃত্যু হয়েছে ১২জনের। আর সুস্থ হয়েছেন ৩০৮।
এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ’তে রবিবার সকাল পর্যন্ত ৫ জন ছাড়াও করেনা ও আইসোলেশন ইউনিট দুটিতে ৩৭ জন করে মোট ৭৯ জন রোগী চিকিৎসাধীন ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২১ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ