Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

মাড়ি ও দাঁতের সমস্যা বাড়ছে মাস্ক ব্যবহারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১:৪৫ পিএম

বিশ্বের বিভিন্ন দেশে আইন করে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আর মাস্ক ব্যবহার না করায় অনেক মানুষকে দিতে হচ্ছে জরিমান, যেতে হচ্ছে কারাগারেও।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে নিরাপদ দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা ও ঘনঘন হাত ধোঁয়ার কথা বলে আসছে বিশেষজ্ঞরা। কিন্তু এই মাস্কের কারণে দেখা দিচ্ছে দাঁত ও মাড়ির সমস্যা। এমনটাই বলছে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ডেন্টাল হাসপাতালের চিকিৎসকরা।

ডেইলি মেইল’র বরাত দিয়ে তারা জানিয়েছে, গবেষণা চালিয়ে চিকিৎসকরা দেখেছেন দীর্ঘক্ষণ মাস্ক পরার কারণে মাড়ি ফুলে যাওয়া, মাড়ি থেকে রক্তক্ষরণ হচ্ছে।

ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে চিকিৎসক রব রেমন্ডি জানান, যেসব রোগীরা দাঁতের বা মাড়ির সমস্যা নিয়ে আসছেন, তাদের এই ধরনের সমস্যা আগে কখনো ছিল না। প্রায় ৫০ শতাংশ রোগীর এই সমস্যা দেখা দিয়েছে সম্প্রতি, যারা মাস্ক পরছেন।


কেন এ ধরনের সমস্যা হচ্ছে? এই বিষয়ে চিকিৎসকরা জানিয়েছেন, মাস্ক পরে থাকলে মানুষ মুখ দিয়ে জোরে শ্বাস নিচ্ছেন। আর মুখ দিয়ে শ্বাস নেওয়ার কারণে মুখ শুকিয়ে যাচ্ছে। মুখ শুকিয়ে যাওয়ার জন্য স্যালাইভা বা থুথু মুখে থাকছে না। এই স্যালাইভা বহিরাগত ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে ও দাঁতকে সুরক্ষিত রাখে। স্যালাইভা না থাকার কারণে ক্রমশই দাঁতের ক্ষতি হচ্ছে। একই কারণে বাড়ছে মাড়ির সমস্যাও।

সমাধানের পথ হিসেবে তারা প্রচুর পানি পান এবং মাস্ক পরে নাক দিয়ে শ্বাস নেওয়ার পরামর্শ দিয়ে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড

২৫ সেপ্টেম্বর, ২০২০
২৫ সেপ্টেম্বর, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০২০
২৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন