Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

‘আমি বেঁচে থাকতে লেবাননের সার্বভৌমত্ব নস্যাত হতে দেব না’ : প্রেসিডেন্ট আউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ১:৫৭ পিএম

লেবাননকে ফ্রান্সের কর্তৃত্বে নেওয়া সংক্রান্ত পিটিশনের জবাবে প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, তার দেশে আর কখনো কোনো ঔপনিবেশিক শক্তি ফিরে আসতে পারবে না। গতকাল শনিবার প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, 'আমার নজর যতক্ষণ আছে ততক্ষণ পর্যন্ত লেবাননের সার্বভৌমত্ব কেউ ক্ষতিগ্রস্ত করতে পারবে না।'
মঙ্গলবার বৈরুত বন্দরে বিস্ফোরণের পর বৃহস্পতিবার সেখানে পরিদর্শনে যান ফরাসি প্রেসিডেন্ট এবং পরে দেশটির প্রেসিডেন্ট আউনের সঙ্গে বৈঠকের সময় এই বিস্ফোরণের ব্যাপারে আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানান। পাশাপাশি বিক্ষোভকারী লোকজনের দাবি মোতাবেক যদি লেবাননের নেতারা দেশে সংস্কার ও রাজনৈতিক পরিবর্তন না আনেন তাহলে ফ্রান্স লেবাননের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবেন বলে হুমকি দেন।
আন্তর্জাতিক তদন্তের ব্যাপারে ইমানুয়েল ম্যাক্রনের এই আহ্বান প্রত্যাখ্যান করেন প্রেসিডেন্ট মিশেল আউন। তিনি বলেন, বিদেশী কোনো শক্তির হামলার রকেট বা ক্ষেপণাস্ত্র পর এই বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে আশঙ্কা রয়েছে। তবে এ ব্যাপারে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্তে আসা যায় নি।
প্রসঙ্গত, সাত দশকেরও বেশি সময় আগে ফ্রান্সের উপনিবেশ থেকে স্বাধীনতা লাভ করে লেবানন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন