Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

করোনা মহামারি আরামকো’র অর্ধেক লাভ খেয়ে ফেলেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ৮:০০ পিএম

আরামকো’র অর্ধেক লাভ ২৩.২ বিলিয়ন ডলার খেয়ে ফেলেছে করোনা মহামারি। বছরের প্রথম ৬ মাসে বিশ্ব ও সউদী আরবের বৃহত্তম তেল কোম্পানি আরামকো’র এ ক্ষতির মূল কারণ তেলের দর পতন। কোভিড পরিস্থিতিতে সারাবিশ্ব জুড়ে লকডাউনে শিল্প উৎপাদন ও যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাওয়ার কারণে ২৩’শ কোটি ডলারের বেশি লাভ হারিয়েছে আরামকো। গত বছর প্রথম ৬ মাসে আরামকো’র লাভ ছিল ৪৬.৯ বিলিয়ন ডলার। -এনবিসি
আরামকো গত ৬ মাসে যে ১৮.৭৫ বিলিয়ন ডলার লাভ করেছে তা তৃতীয় প্রান্তিকে লভ্যাংশ হিসেবে প্রদান করা হবে। গত কয়েক দশকের মধ্যে বিশ^বাজারে জালানির যে দরপতন হয়েছে তারই বোঝা বইতে হচ্ছে আরামকো’কে। গত ৬ মাসে আরামকো’র আয় দাঁড়িয়েছে ২১.১ বিলিয়ন ডলার যার পরিমান গত বছর একই সময়ে ছিল ৩৮ বিলিয়ন ডলার।

আরামকো’র প্রেসিডেন্ট ও সিইও আমিন নাসের এক বিবৃতিতে বলেছেন অপরিশোধিত তেলের দর স্বাভাবিকের চাইতে এখনো ৩০ শতাংশের নিচে অবস্থান করছে। আয় কমে যাওয়ায় আরামকো’কে টপকে মার্কিন প্রযুক্তি কোম্পানি এ্যাপেল বাজার মূলধনের দিক থেকেও এগিয়ে গেছে। তারপরও দ্বিতীয় ত্রৈমাসিকে আরামকো’র খরচ হয়েছে ৬.২ বিলিয়ন ডলার। প্রথম প্রান্তিকে এ খরচ ছিল ১৩.৬ বিলিয়ন ডলার। গত বছরের প্রথম ৬ মাসে আরামকো’র খরচ ছিল সাড়ে ১৪ বিলিয়ন ডলার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন