Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ছেড়ে আরব আমিরাত গেলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ৮:০৪ পিএম

স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ছেড়ে আরব আমিরাত গিয়েছেন। তার শাসনামলে হওয়া দুর্নীতির তদন্ত শুরুর পরই দেশ ছাড়েন হুয়ান কার্লোস। তার আবুধাবিতে অবতরণের ছবি প্রকাশ করেছে স্প্যানিশ মিডিয়া গ্রুপ এনআইইউএস। সোমবার দেশ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন স্পেনের সাবেক এই রাজা। তবে তিনি কোথায় গেছেন তা তখনই জানা যায়নি। -বিবিসি, এনআইএইচএস

তবে কার্লোসের দাবি, তিনি কোনও অপরাধ করেননি। আর যদি প্রসিকিউটাররা প্রয়োজনবোধ করেন, জিজ্ঞাসাবাদের জন্য তাকে অবশ্যই পাওয়া যাবে। তার স্পেন ত্যাগ করায় বড় ধরণের সমালোচনার মুখে পড়েছে পুরো রাজপরিবারই। স্থানীয় গণমাধ্যমগুলো বলছিলো, তিনি ক্যারিবিয়ান অঞ্চলের ডমিনিকান রিপাবলিক বা প্রতিবেশি পর্তুগালে আছেন। তবে সর্বশেষ প্রতিবেদন বলছে তিনি আবুধাবির ৫ তারকা এমিরাতস প্যালেস হোটেলে অবস্থান করছেন। তাকে আশ্রয় দিয়েছেন আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান।
তবে কার্লোসের অবস্থানের ব্যাপারে মুখ খোলেনি স্প্যানিশ রাজপরিবার ও দেশটির সরকার। কোনও মন্তব্য করেনি আবুধাবি সরকারও। ২০১৪ সালে সিংহাসন ত্যাগ করেন ৪০ বছর স্পেনকে শাসন করা কার্লোস। তার স্থলে ক্ষমতায বসেন পুত্র ফিলিপ। স্পেনের অর্থনৈতিক সঙ্কটের সময় হওয়া দূর্নীতির বিরুদ্ধে তদন্ত শুরু হবার পরেই সিংহাসন ত্যাগ করেন তিনি। স্পেনে রাজারা ক্ষমতায় থাকলে ইনডেমনিটি পান। তাদের বিরুদ্ধে তদন্ত করা যায না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ