Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

বিক্ষোভকারীদের দখলে লেবাননের পররাষ্ট্রসহ ৩টি মন্ত্রণালয় ভবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ৮:৪০ পিএম

বিক্ষোভকারীদের দখলে লেবাননের পররাষ্ট্রসহ ৩টি মন্ত্রণালয় ভবন। শনিবার রাতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠে অবহেলাজনিত ভয়াবহ বিস্ফোরণে বিধ্বস্ত বৈরুত। ৫ দিন ধরেই সাধারণ মানুষ প্রেসিডেন্ট মাইক আউনসহ বর্তমান সৃরকারের পদত্যাগ দাবি করছেন। -বিবিসি, সিএনএন, আল জাজিরা

শনিবার রাতে বিক্ষোভকারীরা দখল করে নেয় অর্থ, পররাষ্ট্র ও পরিবেশ মন্ত্রণালয়। বিক্ষোভকারীরা লেবাননের আর্থিক বিপর্যয়ের জন্য দায়ী করে আসছিলেন ব্যাংকিং অ্যাসোসিয়েশনকে। বিক্ষোভকারীরা তাদের ভবনটিও দখল করে নেন এবং আগুন লাগিয়ে দেন। এর আগে, লেবানিজ প্রধানমন্ত্রী হাসান দিয়াব আগাম নির্বাচন পরিকল্পনা ঘোষণা দেন। তবে এই ঘোষণা শান্ত করতে পারেনি বিক্ষোভকারীদের। তারা বলছেন, সরকারকে এখনই পদত্যাগ করতে হবে। দিয়াব বলেছিলেন, তিনি আগাম নির্বাচনের বিধান রেখে নতুন একটি আইন পাস করবেন।

আর রাজনৈতিক দলগুলো চুক্তিতে আসতে পারার আগে আগামী ২ মাস তিনিই ক্ষমতায় থাকবেন। বিক্ষোভ দমাতে পুলিশ আন্দোলনকারীদের উপর টিয়ার গ্যাস ছুড়ে মারে।

আর বিক্ষোভকারীরা নিরাপত্তা বাহিনীর দিকে ছুঁড়ে মারে পাথর ও জলন্ত আতশবাজি। শহরের প্রধান সড়কের কিছু অংশে আগুন লাগিয়ে দেয়া হয়। এসময় দখল করা হয় পররাষ্ট্র মন্ত্রণালয়। এই কার্যালয়টিকে বিক্ষোভকারীরা ‘বিপ্লবের সদরদপ্তর’ ঘোষণা করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন