Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

পারল না পাকিস্তান

ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

দ্বিতীয় ইনিংসে দুঃস্বপ্নের ব্যাটিংয়ের পরও জয়ের জন্য ইংল্যান্ডকে ২৭৭ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল পাকিস্তান। প্রথম ইনিংসে সফরকারী দলের বোলিং ইংলিশদের জন্য কাজটা কঠিন বলেই জানান দিচ্ছিল। তাছাড়া শেষ ২০ বছরে কোনো দলই পাকিস্তানের বিপক্ষে আড়াই শ’র বেশি রান তাড়া করে জিততে পারেনি, আশা জাগাচ্ছিল সেটিও। তবে সব হিসেব উল্টে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সেই কঠিন কাজটাই করে দেখাল ইংল্যান্ড। প্রথম ইনিংসে ব্যর্থতার পরও ৩ উইকেটে ম্যাচ নিজেদের করল জো রুটের দল। তিন ম্যাচ সিরিজে দলটা এগিয়ে গেছে ১-০তে।

ইংলিশদের এই জয়ের নায়ক ক্রিস ওকস ও জস বাটলার। ম্যাচের চতুর্থ ইনিংসে রান তাড়া করতে নেমে ষষ্ঠ উইকেটে এই দুজনের ১৩৯ রানের জুটিই জয় এনে দেয় স্বাগতিকদের। বাটলার খেলেছেন ৭৫ রানের ইনিংস। ওকস ৮৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। প্রথম ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল ১৯ রান। আর দুই ইনিংসে বল হাতে নিয়েছেন ৪ (২+২) উইকেট। অলরাউন্ড নৈপুণ্যে হয়েছেন ম্যাচসেরা।

পাকিস্তানি ভক্তদের বিশেষ নজর ছিল ইয়াসির শাহর দিকে। প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়া লেগি দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট পেয়েছেন। তবে সেটি পাকিস্তানের জন্য যথেষ্ট হয়নি। একদিন বাকি থাকতেই জয় তুলে নিয়েছে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে পাকিস্তানের ৩২৬ রানের বিপরীতে ২১৯ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। বলতে গেলে ম্যাচের টানা আড়াই দিন দাপট দেখিয়েছে পাকিস্তান। শুক্রবার তৃতীয় দিন প্রথমে বোলারদের নৈপুণ্যে ম্যাচে ফেরে ইংল্যান্ড। আগের দিনের ৮ উইকেটে ১৩৭ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল পাকিস্তান। এদিন আর ৩২ রান যোগ করে ১৬৯ রানে থামে দলটির দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে তারা লিড পেয়েছিল ১০৭ রানের। সুবাদে প্রতিপক্ষকে ২৭৭ রানের লক্ষ্য দেয় তারা। এরপর ওকস ও বাটলারের ব্যাটে ভর করে তুলে নিয়েছে জয়।

শেষ ৬ সিরিজের মধ্যে ইংল্যান্ড এই প্রথম সিরিজের প্রথম টেস্টে জয় পেল। বৃহস্পতিবার সাউদাম্পটনে শুরু হবে দুই দলের দ্বিতীয় টেস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন