Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

টিকটকের মার্কিন ব্যবসা কিনতে চায় টুইটার, মাইক্রোসফট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২০, ৯:০৫ পিএম

মার্কিন টিকটকের ব্যবসা কিনতে চায় টুইটার, মাইক্রোসফট।ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মার্কিন ব্যবসা কিনে নেয়ার বিষয়ে বেইজিং ভিত্তিক বাইটড্যান্স লিমিটেডের সঙ্গে প্রাথমিক আলোচনা করেছে টুইটার।বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প এক নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, বৈদেশিক নীতি ও অর্থনীতির জন্য হুমকি ঘোষণা করে চীনের টিকটক ও উইচ্যাট নিষিদ্ধ করেন। -ওয়াল স্ট্রিট জার্নাল, ফিন্যান্সিয়াল টাইমস

আগামী ৪৫ দিনের মধ্যেই টিকটকের স্বত্ত্বাধিকারী সংস্থা বাইটড্যান্সকে টিকটক কোনো মার্কিন কোম্পানির কাছে বিক্রি করে দিতে হবে। এবং ১৫ সেপ্টেম্বরের পর থেকে কোনো মার্কিন কোম্পানি বাইটড্যান্সের সঙ্গে সম্পর্ক রাখতে পারবে না। ফিনেন্সিয়াল টাইমস জানিয়েছে, টিকটক কেনার জন্য বহুদিন ধরেই চেষ্টা করছে মাইক্রোসফট। তারা টিকটকের যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ব্যবসা কিনে নিতে চাইছে। সপ্তাহখানেক ধরে তারা যে কোনো সম্ভাব্য চুক্তির জন্য প্রাথমিক কাজগুলো নিয়ে বাইটড্যান্স লিমিটেডের সঙ্গে আলোচনা করে আসছে। মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এক সপ্তাহ আগে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন।
টুইটার মনে করছে, তারা তুলনামূলকভাবে ছোট সংস্থা হওয়ায় সম্ভবত মাইক্রেসফট ও অন্যান্য সম্ভাব্য দরদাতাদের মতো মার্কিন অ্যান্টি-ট্রাস্ট আইনের তদন্তের মুখোমুখি হবে না। টিকটক, টুইটার ও বাইটড্যান্স এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। এদিকে রোববার মাইক্রোসফট বলেছে, তারা মধ্য- সেপ্টেম্বরের মধ্যেই টিকটকের সঙ্গে একটি সমঝোতায় আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকটক

১৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন