Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

থমকে আছে বর্ষণ সাগরে লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

সুস্পষ্ট লঘুচাপ কেটে যাওয়ার তিন দিন পর বঙ্গোপসাগরে আবারও একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। আবহাওয়া বিভাগ জানায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় গতকাল লঘুচাপ সৃষ্টি হয়। তবে সমুদ্র বন্দরসমূহের জন্য আপাতত সতর্ক সঙ্কেত নেই।
এদিকে ভরা মেঘ, বর্ষা-বাদলের শ্রাবণের শেষের দিকে এসেও থমকে আছে ‘স্বাভাবিক’ বর্ষণ। বর্ষার মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায় দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে। পশ্চিমা লঘুচাপের প্রভাব, দেশে মৌসুমী বায়ু কম সক্রিয় থাকা এবং উত্তর ভারত হয়ে মৌসুমী বায়ুর পশ্চিমা বলয়ের কারণে ঘোর বর্ষাকালে শ্রাবণের শেষ দিকেও বৃষ্টিপাত নেই তেমন। বরং আবহাওয়ায় গুমোট ভাব ও ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। বিক্ষিপ্ত ও সাময়িক বৃষ্টি ঝরছে বিভিন্ন স্থানে। নেই ভরা বর্ষার মুষলধারে স্বাভাবিক বর্ষণ।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় সৈয়দপুরে ৩৮ মিলিমিটার (সর্বোচ্চ) বাদে দেশে তেমন উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। ঢাকায় এ সময় বৃষ্টি ঝরেছে মাত্র ৫ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর বিভাগের অনেক স্থানে এবং ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায়, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে বিক্ষিপ্তভাবে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা এবং এরপরের ৫ দিনে বৃষ্টির প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

কৃষি আবহাওয়া মহাকাশ শাখার চলতি সপ্তাহের (৯ থেকে ১৫ আগস্ট) আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্যকিরণ কাল গড়ে ৪ থেকে ৫ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময় দেশের অনেক স্থানে অস্থায়ী ঝড়ো হাওয়াসহ হালকা (দৈনিক ৪ থেকে ১০ মিলিমিটার) থেকে মাঝারি (১১-২২ মি. মি.) ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩-৪৩ মি.মি.) থেকে ভারী (৪৪-৮৮ মি.মি.) বর্ষণ হতে পারে। এ সপ্তাহে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

৭ অক্টোবর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন