Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন আজ মন্ত্রিসভায় উঠছে

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২০ (খসড়া) মন্ত্রিসভায় উঠছে আজ। এ আইনে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রীকে চেয়ারম্যান করে ১২ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠনের প্রস্তাব রাখা হয়েছে।
আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভার্চ্যুয়ালি যোগ দিবেন আর মন্ত্রিসভার সদস্যারা সচিবালয়ে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।
তথ্য মন্ত্রণালয় থেকে মন্ত্রিসভায় পাঠানো আইনের খসড়ায় বলা হয়েছে, বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধনে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট স্থাপনকল্পে প্রণীত আইন। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধনে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট স্থাপন এবং বিভিন্ন বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা।

ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য বলা হয়েছে, চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের নিমিত্ত বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণসহ যাবতীয় কার্যক্রম গ্রহণ, পেশাগত কাজ করিতে অক্ষম, অসমর্থ ও অসচ্ছল চলচ্চিত্র শিল্পীকে আর্থিক সহায়তা প্রদান, অসচ্ছল বা অসুস্থ চলচ্চিত্র শিল্পীর চিকিৎসার লক্ষ্যে আর্থিক সহায়তা প্রদান, কোনো চলচ্চিত্র শিল্পীর মৃত্যু ঘটিলে তাহার পরিবারকে প্রয়োজনে সহায়তা প্রদান এবং এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, ট্রাস্টের অনুমোদনক্রমে অন্য যে কোনো কার্য সম্পাদন। ট্রাস্ট একটি সংবিধিবদ্ধ সংস্থা হইবে এবং উহার স্থায়ী ধারাবাহিকতা ও একটি সাধারণ সিলমোহর থাকিবে এবং উহার স্থাবর ও অস্থাবর উভয় প্রকার সম্পত্তি অর্জন করিবার, অধিকারে রাখিবার ও হস্তান্তর করিবার ক্ষমতা থাকিবে এবং উহা স্বীয় নামে মামলা দায়ের করিতে পারিবে এবং উহার বিরুদ্ধেও মামলা দায়ের করা যাইবে একটি কার্যালয় থাকিবে, যাহা রাজধানী ঢাকায় অবস্থিত হইবে। সাধারণ পরিচালনা ও প্রশাসন ট্রাস্টের পরিচালনা ও প্রশাসন ট্রাস্টি বোর্ডের উপর ন্যস্ত থাকিবে এবং ট্রাস্ট যেসকল ক্ষমতা প্রয়োগ ও কার্য সম্পাদন করিতে পারিবে বোর্ডও সেই সকল ক্ষমতা প্রয়োগ ও কার্য সম্পাদন করিতে পারিবে। ট্রাস্টি বোর্ড গঠন, ট্রাস্টি বোর্ড নিম্নরূপ সদস্য সমন্বয়ে গঠিত হবে।

তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী থাকবেন চেয়ারম্যান, তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী / উপমন্ত্রী-ভাইস-চেয়ারম্যান সচিব, তথ্য মন্ত্রণালয় ভাইস-চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মনোনীত মহাপরিচালক পদমর্যাদার একজন কর্মকর্তাসহ ১২ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন