Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

‘হেঁচকি’ করোনার নতুন লক্ষণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১১:২০ এএম

করোনাভাইরাস নিয়ে বিশ্বের বিজ্ঞানী ও চিকিৎসকদের ঘুম হারাম হবার অবস্থা। এই ভাইরাস বার বার তার গতি বদলাচ্ছে। এমনকি দীর্ঘ সময় পার হবার হরও এর প্রতিষেধক কোনো টিকা আবিষ্কার করতে পারেনি চিকিৎসা বিজ্ঞানীরা।
এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাব্য নতুন লক্ষণ 'হেঁচকি' বলে সতর্ক করেছেন চিকিৎসকরা। আমেরিকান জার্নাল অব ইমারজেন্সি মেডিসিনে প্রকাশিত এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়। খবর দ্য সানের।

প্রতিবেদনে বলা হয়, আক্রান্ত একজনের করোনা শনাক্ত হওয়ার আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তার প্রধান সমস্যা ছিল একটানা চারদিন হেঁচকি।

যদিও করোনা সংক্রমণের প্রথম লক্ষণ ছিল জ্বর, শুকনো কাশি, শরীরের পেশীতে ব্যথা, গলা ব্যথা, স্বাদ ও গন্ধের অনুভূতি না থাকা, শ্বাসকষ্ট ইত্যাদি
শিকাগোর কুক কাউন্টি হেলথ হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, আমাদের জানা মতে, করোনা রোগীর একটানা হেঁচকি লেগে থাকার ঘটনা এটাই প্রথম। হেঁচকিতে আক্রান্ত ব্যক্তিকে হেলায় ছেড়ে দেওয়া উচিত নয়।

চিকিৎসকরা জানিয়েছে, অধিকাংশ মানুষ হেঁচকিতে আক্রান্ত হয়। কিন্তু সেটা হয়তো কয়েক মিনিটের জন্য। এগুলো সাধারণত মানসিক চাপ, আবেগ, উত্তেজনা এবং খাওয়া-দাওয়ার জন্য হয়। যদি কেউ ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে হেঁচকিতে ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার জন্য বলছেন তারা।



 

Show all comments
  • MD ashraf ১০ আগস্ট, ২০২০, ১১:২৫ এএম says : 1
    face virus
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন