Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

পাকিস্তানেও ভয়াবহ বন্যা, ৫০ জনের বেশি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১১:৪৮ এএম

পাকিস্তানে গত তিনদিন ধরে টানা ভারী বৃষ্টিজনিত বন্যায় দেশজুড়ে প্রায় ৫০ জন মানুষের প্রাণহানি হয়েছে। বেসরকারি সূত্রে এই সংখ্যাটা আরও বেশি। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (পিএনডিএমএ) দেওয়া তথ্যের বরাতে রোববারের অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল-জাজিরা। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (পিএনডিএমএ) দেওয়া তথ্যের বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আলজাজিরা।
পিএনডিএমএ জানিয়েছে, বৃষ্টি ও বন্যার কারণে গত তিন দিনে উত্তরপশ্চিমাঞ্চলের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে ১৯ জন মারা গেছে। ১২ জনের প্রাণহানি হয়েছে দক্ষিণের সিন্ধু প্রদেশে। এছাড়া পাঞ্জাবে ৮ জন ও পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর অঞ্চল গিলগিত বালতিস্তানের আরো ১০ জন প্রাণ হারিয়েছে।
বৃষ্টির কারণে প্রধান একটি খাল ভেঙ্গে সিন্ধু প্রদেশের বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে। ধসে পড়েছে শতাধিক ঘরবাড়ি। গতকাল রোববার দেশটির সেনাবাহীনীর সদস্যরা প্রদেশটির একটি জেলায় বন্যাকবলিত মানুষজনকে উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ করছে বলে জানিয়েছে পাকিস্তানের জাতীয় দৈনিক ডন।
মৌসুমী এই বৃষ্টি চলে জুলাই থেকে শুরু করে সেপ্টেম্বর পর্যন্ত। নদী প্লাবিত হয়ে হাজার হাজার হেক্টর জমির ফসল নষ্ট ছাড়াও বাড়িঘরসহ অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়। উল্লিখিত তিন প্রদেশ ও এক অঞ্চল ছাড়াও বেলুচিস্তান প্রদেশের অনেক জেলাতেও ভারী বৃষ্টিতে বাড়িঘর ধ্বংস হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ