Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

নাইজারে বন্দুকধারীদের হামলায় আন্তর্জাতিক ত্রাণ সংস্থার ৬ সদস্যসহ নিহত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১২:২৮ পিএম

পশ্চিম আফিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় ছয় ফরাসি সহায়তা কর্মীসহ অন্তত ৮জন নিহত হয়েছেন। গতকাল রোববার দেশটির স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে একটি বন্যপ্রাণী অভয়রণ্যে এ হামলার ঘটনা ঘটে। রয়টার্স।
স্থানীয় টিলাবেরি অঞ্চলের গভর্নর টিজানি ইব্রাহিম কাটিয়ালা জানিয়েছেন, নাইজারের রাজধানী নিয়ামে থেকে মাত্র ৬৫ কিলোমিটার দূরে একটি জিরাফ অভয়ারণ্যে হামলার ঘটনাটি ঘটে। পথরোধ করার পর তাদের হত্যা করা হয় বলে জানান তিনি।
নাইজারের প্রতিরক্ষামন্ত্রী ইউসুফু কেতমবি বলেন, ফ্রান্সের ওই ছয় নাগরিক একটি আন্তর্জাতিক ত্রাণ সংস্থায় কাজ করত। পৃথকভাবে ফরাসি মানবিক ত্রাণ সংস্থা এসিটিইডি’র একজন মুখপাত্র জানিয়েছেন, নিহতদের মধ্যে তাদের কর্মীরাও রয়েছেন।
ছয় ফরাসি নাগরিক এবং তাদের এক নাইজারিয়ান গাইড এবং এক গাড়িচালককে হত্যা করা হয়েছে। নাইজারের প্রতিরক্ষামন্ত্রী ইসোফু কাতাম্বে জানিয়েছেন, নিহত ছয় ফরাসি নাগরিক ‘অ্যাক্টেড’ নামের একটি এনজিওর কর্মী ছিলেন। নাইজার কর্তৃপক্ষ প্রথমে নিহত ফরাসিদের পর্যটক বলে দাবি করেছিল।
নাইজারে ফরাসি নাগরিক নিহত হওয়ার কথা স্বীকার করেছে ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয়। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ নাইজারের প্রেসিডেন্ট মাহামাদু ইসোফুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।
এদিন আফ্রিকান দেশটির রাজধানী নিয়ামে থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরবর্তী কৌরে এলাকার একটি জিরাফ অভয়ারণ্যে হামলার শিকার হয় দলটি।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বেশিরভাগ ভুক্তভোগীকে গুলি করে হত্যা করা হয়েছে। ঘটনাস্থলে একটি খালি ম্যাগজিন পাওয়া গেছে। হামলাকারীরা মোটরসাইকেলে এসে ঝোপের ভেতর লুকিয়ে ছিল। ফরাসিদের দলটি সেখানে উপস্থিত হতেই তাদের ওপর হামলা চালানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ত্রাণ সংস্থা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ