Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষা বৃদ্ধির সাথে সনাক্তের সংখ্যাও দ্বিগুন বাড়ল ৪৮ ঘন্টা পর দুজনের মৃত্যুর খবর

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ১:৫৯ পিএম

দক্ষিণাঞ্চলে নমুনা পরিক্ষা বৃদ্ধির সাথে ২৪ ঘন্টার ব্যবধানে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দ্বিগুনেরও বেশী বৃদ্ধির পাশাপাশি ৪৮ ঘন্টা পরে আবার দুজনের মৃত্যুর সংবাদ মিলল। ফলে সোমবার দুপুরের পূববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় নতুন ৮২ জন সহ সর্বমোট আক্রান্তের সংখ্যা দাড়াল ৬ হাজার ৩৭১ জনে। মৃতের সংখ্যা ১২৬। এছাড়া শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে আরো একজনের মৃত্যু হলেও নমুনা পরিক্ষা করোনার অস্তিত্ব মেলেনি বলে জানা গেছে। এসময়ে বরিশাল, ভোলা, বরগুনা ও ঝালকাঠীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় যথেষ্ঠ বৃদ্ধি পেয়েছে। মৃত দুজনের একজন বরিশাল অপরজন পটুয়খালীতে। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে সুস্থ হয়ে ওঠার সংখ্যা আগের দিনের ৮৩ থেকে ১০৭ জনে বৃদ্ধি পেয়ে মোট ৪,৩৩০-এ উন্নীত হয়েছে বলে জানা গেছে।
সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ৩১১টি নমুনা পরিক্ষায় ৯৩জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে । এরমধ্যে বরিশাল শের বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৭৬টি নমুনা পরিক্ষায় ৮২ জনের এবং ভোলাতে ৩৫টি নমুনা পরিক্ষায় ১১ জনের দেহে করেনা ভাইরাস সনাক্ত হয়েছে। আগেরদিন বিভাগে পরিক্ষা ও সনাক্তের সংখ্যা ছিল যথাক্রমে ২৭১ ও ৩৯।
এসময়ে বরিশালে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৬ থেকে ৪৮ জনে উন্নীত হয়েছে। জেলার হিজলা উপজেলার ৭০বছর বয়স্কা এক নারীর মৃত্যু হয়েছে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসাপালে। ফলে জেলায় মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা দাড়াল যথাক্রমে ২,৬৫৪ ও ৪৭ জনে। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১,৮২৪। দ্বীপ জেলা ভোলাতেও আক্রান্তের সংখ্যা আগের দিনের এক থেকে ৯ জনে উন্নীত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৫৭৯। এপর্যন্ত মৃত্যু হয়েছে ৬ জনের। সুস্থ্য হয়েছেন ৪৬৯ জন।
বরগুনাতেও নতুন আক্রান্তের সংখ্যা ১৪। যা আগের দিন ছিল তিন। ফলে ছোট এ জেলায় মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৭১৮ ও ১৪। সুস্থ হয়েছেন ৪৮৪ জন। চার উপজেলার ঝালকাঠীতে নতুন আক্রান্তের সংখ্যা আগের দিনের এক থেকে ৬ জনে উন্নীত হয়েছে। জেলাটিতে মোট আক্রান্ত ৫২৯ জনের মধ্যে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ জনের। সুস্থ হয়েছেন ৩১৮ জন।
তবে পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৩ থেকে ১০ জনে হ্রাস পেলেও জেলা সদর হাসপাতালে গলাচিপার ৮০ বছর বয়স্ক এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এনিয়ে জেলাটিতে আক্রান্ত ১,১১০ জনের মধ্যে ৩৪ জনের মৃত্যু হল। আর সুস্থ হয়েছেন ৭৭৫ জন। পিরোজপুরেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ১০ থেকে দু জনে হ্রাস পেয়েছে। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রন্তের সংখ্যা ৭৮১। মৃত্যু হয়েছে ১৩ জনের। আর সুস্থ হয়েছেন ৪৬০ জন।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করেনা ওয়ার্ডে সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুনকরে ৩জনকে ভর্তি করা হলেও সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫ জন। বর্তমানে ইউনিটটিতে চিকিৎসাধীন ৩৬ জন। এসময়ে হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে ১১ জনকে ভর্তি করা হলেও ছাড়পত্র পেয়েছেন ৭জন। চিকিৎসাধীন আছেন আরো ৩৯ জন। অপরদিকে হাসপাতালটির আইসিইউতে চিকিৎসাধীন ৭ জনের মধ্যে দুজনেরই করেনা নেগিটিভ পাওয়া গেছে। হাসপাতালটিতে ভর্তিকৃতদের মধ্যে গত ২৪ ঘন্টায় ১১ জনের নমুনা পরিক্ষায় ৭ জনেরই করেনা পচিজটিভ পাওয়া গেছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ