Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

গৌতম বুদ্ধের জন্মস্থান নিয়ে এবার ভারত-নেপাল বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ২:৪৩ পিএম

রামের জন্মস্থান নিয়ে ভারত-নেপালের মধ্যে সম্প্রতি চলমান বিতর্কের মধ্যেই গৌতম বুদ্ধের জন্মস্থান নিয়ে দুদেশের দাবি মিডিয়ার আলোচনায় আসে। নেপালি গণমাধ্যমে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের বরাতে বলা হয় গৌতম বুদ্ধ ভারতীয়। -এনডিটিভি

তবে এ দাবি অস্বীকার করেছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। গৌতম বুদ্ধের জন্মস্থানের বিতর্কিত দাবি প্রত্যাহার করে বলা হয়েছে, কোনো সন্দেহ নেই বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতা নেপালের লুম্বিনিতে জন্মগ্রহণ করেছিলেন। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার এক ভার্চুয়াল সেমিনারে এস জয়শঙ্কর বলেন, ভারতের নৈতিক নেতৃত্ব এবং বুদ্ধ ও মহাত্মা গান্ধীর শিক্ষাগুলো এখনও প্রাসঙ্গিক।

নেপালি গণমাধ্যমগুলোতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, গৌতম বুদ্ধ ভারতীয়। এ বিষয়ে রোববার নয়া দিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, মন্ত্রীর মন্তব্যে বৌদ্ধধর্মাবলম্বীদের ঐতিহ্য ভাগের বিষয়টি বোঝানো হয়েছে। এদিকে নেপালি প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি রামের জন্মস্থান ভারত নয়, নেপালের অযোধ্যাপুরীতে বলে মন্তব্য করেছেন। তিনি অযোধ্যাপুরীতে রামের মূর্তি তৈরিরও নির্দেশ দেন। মাদি পৌরসভার নাম পরিবর্তন করে অযোধ্যাপুরী রাখা হবে বলে দেশটির মাদি পৌরসভার পক্ষ থেকে জানানো হয়। এতে করে স্থানটির ধর্মীয় গুরুত্ব বাড়বে বলে তারা ধারণা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন