Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

হংকংয়ে নিরাপত্তা আইনে গ্রেফতার ধনকুবের জিমি লাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ৫:৩০ পিএম

চীনের নতুন নিরাপত্তা আইনে হংকংয়ে গ্রেপ্তার করা হয়েছে গণতন্ত্রপন্থী ধনকুবের ও মিডিয়া টাইকুন জিমি লাইকে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি বিদেশি শক্তির সঙ্গে হাত মিলিয়েছেন।

জানা গেছে, জিমি লাইসহ সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের সকলের বিরুদ্ধে বিদেশী শক্তির সঙ্গে সহযোগিতা করার অভিযোগ রয়েছে। উল্লেখ্য, হংকংয়ের গণতন্ত্রকামীদের মধ্যে অন্যতম মুখ জিমি লাই। বরাবরই বেইজিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছিলেন ‘নেক্সট ডিজিটাল’ মিডিয়া সংস্থার কর্ণধার লাই। সোমবার সকালে সংস্থাটির এক কর্মকর্তা মার্ক সিমন টুইট করে লাইয়ের গ্রেফতার হওয়ার খবর জানিয়েছেন।

লাই পরিচালিত স্থানীয় সংবাদপত্র ‘অ্যাপল ডেইলি’ সূত্রে খবর, এদিন ভোরে লি ও তার এক ছেলে ইয়ানকে বাড়ি থেকে তুলে নিয়ে যায় পুলিশ। কয়েকদিন আগেই, এক সাক্ষাৎকারে লাই সাফ জানিয়েছিলেন, হংকংয়ে থেকেই তিনি গণতন্ত্রের পক্ষে লড়াই চালিয়ে যাবেন। নতুন জাতীয় নিরপত্তা আইনে তাকে বেইজিং তাকে গ্রেফতার করতে পারে বলে সেখানে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি, এদিন সেই আশঙ্কাই সত্যি হল। উল্লেখ্য, গত জুন মাসে হংকং নিয়ে নতুন জাতীয় নিরাপত্তা বিল পাশ করে চীন। এর ফলে স্বায়ত্বশাসিত প্রদেশটির উপর বেইজিংয়ের নিয়ন্ত্রণ আরও মজবুত হয়েছে। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ