Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে শায়িত হলেন আলাউদ্দিন আলী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২০, ৬:১৯ পিএম

মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন কিংবদন্তী সুরস্রষ্টা ও সুরকার আলাউদ্দিন আলী। সোমবার (১০ আগস্ট) বিকেল ৪টা ২০ মিনিটে তাঁর দাফন সম্পন্ন হয়।

এরা আগে সুরের বরপুত্রের নিথর দেহ নেওয়া হয়েছিলো বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি)। সেখানে বেলা আড়াইটা থেকে ৩টা পর্যন্ত সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। পরে দুপুর তিনটায় তাঁর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। পাশাপাশি মুক্তিযোদ্ধা হিসেবে তাঁকে গার্ড অফ অনার দেওয়া হয়।

তার আগে বেলা ১১ টার দিকে বারডেমের হিমঘর থেকে সুরস্রষ্টার মরদেহ নিয়ে রাখা হয়েছিল বনশ্রীর বাড়িতে। এরপর আলাউদ্দিন আলীর পুরনো বাড়ি খিলগাঁওয়ে নেওয়া হয়। সেখানে তাঁর প্রথম স্ত্রী মনোয়ারা বেগম ও অন্যান্য স্বজনরা তাঁকে শেষবারের মতো দেখেন। বাদ জোহর খিলগাঁও তালতলা নূরে-এ-বাগ জামে মসজিদে তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়।

গতকাল রোববার (৯ আগস্ট) বিকেল সাড়ে পাঁচটায় চিকিৎসাধীন অবস্থান রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আলাউদ্দিন আলী। গুণী এই মানুষটির মৃত্যুতে শোবিজ অঙ্গনে নেমেছে শোকের ছায়া।

আলাউদ্দিন আলী উন্নত চিকিৎসার জন্য ২০১৫ সালে ব্যাংককে গিয়েছিলেন। সেসময় পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে জানা যায়, তাঁর ফুসফুসে একটি টিউমার রয়েছে। তারপর তাঁর অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি ক্যান্সারের চিকিৎসাও চলছিল।

আলাউদ্দিন আলী ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সিগঞ্জ জেলার টঙ্গীবাড়ী উপজেলার বাঁশবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা উস্তাদ যাদব আলী ও মা জোহরা খাতুন।

সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ৮ বার বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতেন আলাউদ্দিন আলী। ১৯৭৫ সালে সঙ্গীত পরিচালনা করে বেশ প্রশংসিত হন তিনি। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে, 'গোলাপী এখন ট্রেনে' (১৯৭৯), 'সুন্দরী' ও 'কসাই' (১৯৮০) চলচ্চিত্রগুলও অন্যতম।

আলাউদ্দিন আলী একই সঙ্গে সুরকার, বেহালাবাদক, সঙ্গীতজ্ঞ, গীতিকার এবং সঙ্গীত পরিচালক। দীর্ঘ ক্যারিয়ারে প্রায় ৩০০টি চলচ্চিত্রের সঙ্গীত পরিচালনা করেছেন তিনি। বাংলাদেশ ছাড়াও ভারত ও পাকিস্তানের অসংখ্য শিল্পীরা তাঁর সুর করা গানে কন্ঠ দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন