Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১২:০৩ এএম

নাইজারে নিহত ৮

ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফিকার দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় ছয় ফরাসি সহায়তা কর্মীসহ অন্তত ৮জন নিহত হয়েছেন। রোববার দেশটির স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে একটি বন্যপ্রাণী অভয়রণ্যে এ হামলার ঘটনা ঘটে। স্থানীয় টিলাবেরি অঞ্চলের গভর্নর টিজানি ইব্রাহিম কাটিয়ালা জানিয়েছেন, নাইজারের রাজধানী নিয়ামে থেকে মাত্র ৬৫ কিলোমিটার দ‚রে একটি জিরাফ অভয়ারণ্যে হামলার ঘটনাটি ঘটে। পথরোধ করার পর তাদের হত্যা করা হয় বলে জানান তিনি। রয়টার্স।


ওয়াশিংটনে নিহত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বন্দুকধারীদের হামলার ঘটনা ঘটেছে। হামলায় মারা গেছেন ১৭ বছরের এক কিশোর। এছাড়া আহত হয়েছেন অন্তত আরো ২১ জন। স্থানীয় সময় রোববার সকালে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধদের মধ্যে হাসপাতালে নেয়া সাতজনের অবস্থা আশঙ্কাজনক। তবে এখন পর্যন্ত কাউকে আটক করতে পারেনি ওয়াশিংটন পুলিশ। জানা গেছে, ওয়াশিংটনের আবাসিক এলাকার বেশ খানিকটা জায়গাজুড়ে এ অপরাধ সংঘটিত হয়েছে। এমনকি সেখানকার কয়েকটি ব্লকেও গুলি চালানোর ঘটনা ঘটেছে। এ ঘটনায় প্রাণ হারিয়েছে ১৭ বছরের এক কিশোর। তার নাম ক্রিস্টোফার ব্রাউন। নিউ ইয়র্ক টাইমস।


ভূমিকম্পের আঘাত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় আঘাত হেনেছে প্রায় ১০০ বছরের মধ্যে অঙ্গরাজ্যটিতে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। রোববার স্থানীয় সময় সকাল ৮টার দিকে আঘাত হানে এ কম্পন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১, যা গত ৯৪ বছরের মধ্যে অঙ্গরাজ্যটিতে অনুভূত সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। যুক্তরাষ্ট্রের ভূতাত্তি¡ক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য নিশ্চিত করেছে। রোববার টাউন অব স্পার্টায় আঘাত হানা ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল অ্যালেঘানি কাউন্টিতে। শক্তিশালী এ ভূকম্পন সুদূর ভার্জিনিয়া থেকেও অনুভব করা গেছে। সিএনএন।


সবার জন্য না
ইনকিলাব ডেস্ক : করোনার ভ্যাকসিন সবার জন্য না! কারণ ভ্যাকসিন সম্পর্কে দুঃসংবাদ জানিয়েছে বিজ্ঞানীরা। তারা বলছেন, যারা স্থুলকায়, তাদের শরীরে টিকা কাজ নাও করতে পারে। গবেষকরা বলছেন, করোনার ভ্যাকসিন প্রয়োজনের তুলনায় খুব সামান্য, সেই সঙ্গে আশঙ্কা হচ্ছে স্থুলকায় যারা, তাদের শরীরে টিকা কাজ নাও করতে পারে। এ ছাড়া যারা মারাত্মক অসুস্থ, তাদের ক্ষেত্রেও এটি হতে পারে। কাজেই করোনা ভ্যাকসিন সবার জন্য না। নিউ ইয়র্ক টাইমস।


মার্কিন নির্দেশনা
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সারাবিশ্বে মার্কিন নাগরিকদের ভ্রমণের ব্যাপারে নতুন নির্দেশনা দিয়েছে। কিছু কিছু দেশের ব্যাপারে নির্দেশনায় নতুনত্ব এনেছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কিছু দেশে স্বাস্থ্য ও সুরক্ষা ব্যবস্থার উন্নতি এবং কিছু দেশে অবনতি হওয়ার কারণে আমাদের ভ্রমণ বিষয়ক পরামর্শ দেশভেদে কয়েক স্তরে ভাগ করা হচ্ছে। সেই সঙ্গে কিছু দেশে ভ্রমণের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। জাকার্তা পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৭ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
৮ সেপ্টেম্বর, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০২০
৪ সেপ্টেম্বর, ২০২০
৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন