Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বশেমুরবিপ্রবির ৪৯ কম্পিউটার চুরি, মেলেনি সিসিটিভি ফুটেজ

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১২:০৩ এএম

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে ৪৯টি কম্পিউটার চুরির ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত এ ঘটনায় কোনো সিসিটিভি ফুটেজ উদ্ধার করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। ধারণা করা হচ্ছে বন্ধের মধ্যেই এ ঘটনা ঘটেছে। গতকাল ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন আইন অনুষদের ডিন মো. আবদুল কুদ্দুস মিয়াকে সভাপতি ও রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. নূরউদ্দিন আহমেদকে সদস্য সচিব করে ৭ সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটিকে ৭ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। শিক্ষার্থীরা জানান, এর আগেও বিশ্ববিদ্যালয়ের কয়েকটি চুরির ঘটনায় মামলা হয়েছে। কিন্ত চুরির রহস্য উদঘাটন করা হয়নি। এমনকি কেউ গ্রেফতারও হয়নি। বিশ্ববিদ্যালয়ে সিসিটিভি ক্যামেরা থাকা সত্বেও বিভিন্ন ঘটনার পরে অধিকাংশ ফুটেজ উদ্ধার করা সম্ভব হয়নি। এ কারণে একটি সংঘবদ্ধ চোর চক্র এ ঘটনা ঘটিয়ে চলেছে। বিশ্ববিদ্যালয়ের সহকারী নিরাপত্তা কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, গত ২০ জুলাই কেন্দ্রীয় গ্রন্থাগার খোলা হয়। গত রোববার কেন্দ্রীয় গ্রন্থাগার খুললে দেখা যায় ৪৯টি কম্পিউটার চুরি হয়ে গেছে। আমরা তখনই সিসিটিভি ফুটেজ সংগ্রহ করার চেষ্টা করি।

কিন্তু ২৭ জুলাইয়ের আগের সব ফুটেজ সিসিটিভি থেকে ডিলেট হয়ে গেছে। প্রতি ১৪ দিন পরপর ফুটেজ অটো মুছে যায়। পরিকল্পিতভাবে এ ঘটনা ঘটাতে পারে। যে কারণে সিসিটিভি ফুটেজ পাওয়া যাচ্ছে না।

গোপালগঞ্জ সদর থানার ওসি মো. মনিরুল ইসলাম বলেন, এ ঘটনায় কোনো অভিযোগ পাওয়া যায়নি। তবে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বশেমুরবিপ্রবি

১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন