Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

বৃহত্তম রঙিন হিরা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

উত্তর রাশিয়ার ইতুকিয়া অঞ্চলের একটি খনি থেকে মিলল ২৩৬ ক্যারাট ওজনের গাঢ় হলুদ রঙের বিরল হিরা। রাশিয়ার কোনও খনি থেকে এর আগে এত বড়ো রঙিন হিরা পাওয়া যায়নি বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। ওই খনিটি বিশ্বের অন্যতম বৃহৎ হিরা উৎপাদক সংস্থা অলরোসা’র মালিকানাধীন। 

রাশিয়ার একেবারে উত্তর প্রান্তের ইতুকিয়া অঞ্চল চরম জলবায়ুর জন্য পরিচিত। শীতকালে এখানে প্রায় কোনও কাজকর্ম করা যায় না। গোটা এলাকা পুরু বরফের চাদরে ঢাকা থাকে। একমাত্র গ্রীষ্মের কয়েক মাস এখানে কাজকর্ম করা যায়। এখানকারই আনাবার নদীর তীরে অবস্থিত অলরোসার এবেলিয়াখ খনি। কয়েক দিন আগে সেই খনি থেকে ‹গাঢ় হলুদ-বাদামি রঙের’ দুর্লভ এই হিরাটির সন্ধান পাওয়া গিয়েছে। সেটি ১২০ মিলিয়ন থেকে ২৩০ মিলিয়ন বছর পুরনো বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।
এই প্রসঙ্গে আলরোসার এক শীর্ষ কর্তা পাভেল ভিনিখিন বলেছেন, ‘এত বড় আকারের রঙিন হিরা বিশ্বে খুবই কম পাওয়া যায়। যে কারণে এটি একটি ইউনিক আবিষ্কার।’ ওই হিরা কাটিং করার জন্য রাশিয়ার পাশাপাশি অনেক বিদেশি দামি দামি সংস্থা বিশেষ আগ্রহ দেখাবে বলে আশাবাদী তিনি।
যেটি ঘিরে এত চর্চা সেই দুর্লভ ২৩৬ ক্যারাট হিরার বাজার মূল্য কত, সেই বিষয়ে কিছু জানা যায়নি। অলরোসা জানিয়েছে, হিরাটির মূল্য নির্ধারণ আপাতত তাদের প্রাথমিক কাজ। তার পরে সমস্ত দিক খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। এবেলিয়াখ খনি থেকে রঙিন হিরা সন্ধানের ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০১৭ সালে ওই খনি থেকে তিনটি রঙিন হিরা সন্ধান পাওয়া গিয়েছিল। এগুলির রং ছিল হলুদ, গোলাপি এবং পার্পেল-পিঙ্ক। যেগুলির বিশাল দর উঠেছিল। সূত্র : আইডেস্ক অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ