Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

মার্কিন নাগরিকত্ব ত্যাগের সংখ্যা বেড়েছে তিন গুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১২:০৪ এএম

মার্কিন যুক্তরাষ্টের নাগরিকত্ব ত্যাগের সংখ্যা বেড়েছে প্রায় তিন গুণ। নিউইয়র্ক ভিত্তিক ফার্ম ব্রেমব্রিজ অ্যাকাউনটেন্ট বলছে, গত ছয় মাসে ৫ হাজার ৮০০জন আমেরিকান নিজেদের নাগরিকত্ব ত্যাগ করেছেন। ২০১৯ সালের প্রথম ৬ মাসে এই সংখ্যা ছিলো ২ হাজার ৭২জন। 

ব্রেমব্রিজ বলছে, তারা বিভিন্ন সরকারি তথ্য বিশ্লেষণ করে এই পরিসংখ্যান তৈরি করেছে। প্রতি তিন মাস পর পর মার্কিন সরকার নাগরিকত্ব ত্যাগ করা ব্যক্তিদের নাম প্রকাশ করে। ব্রেমব্রিজ অ্যাকাউনটেন্টসের অংশীদার অ্যালিস্টেয়ার বেমব্রিজ বলেন, এই তালিকা ওই ব্যক্তিদের যারা ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র ছেড়ে গিয়েছেন এবং আর ফিরে না আসার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরো বলেন, আমরা দেখতে পাচ্ছি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কারণে যুক্তরাষ্ট্রে যা ঘটছে, করোনা মহামারী নিয়ে যা হচ্ছে এবং যুক্তরাষ্ট্রের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিসহ বেশ কিছু বিষয়ের কারণে মার্কিনিরা নাগরিকত্ব ত্যাগ করছেন।
এদের কেউ বর্তমান রাজনীতি নিয়ে অসন্তোষ আবার কেউ অতিরিক্ত করের কথা বলেছেন। কারণ বিদেশে থাকা মার্কিনিদের ও প্রতিবছর কর দিতে হয় এবং বিদেশের ব্যাংক অ্যাকাউন্ট, বিনিয়োগ ও পেনশনের তথ্য দিতে হয়। বিদেশে থাকা কোনো মার্কিনি নাগরিকত্ব ত্যাগ করতে চাইলে তাকে ওই দেশের মার্কিন দূতাবাসে যেতে হবে এবং ২ হাজার ৩৫০ ডলার পরিশোধ করতে হবে। অ্যালিস্টেয়ার বলেন, অনেকেই নভেম্বরের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করছেন। যদি ট্রাম্প আবার জয় লাভ করেন তবে নাগরিকত্ব ত্যাগের সংখ্যা আরো বাড়বে। সূত্র : সিএনএন।



 

Show all comments
  • আমিনুল ইসলাম ১১ আগস্ট, ২০২০, ৩:৩৭ এএম says : 0
    নিরুপায় হয়ে মানুষ এটা করছে
    Total Reply(0) Reply
  • ফাহাদ ১১ আগস্ট, ২০২০, ৩:৩৭ এএম says : 0
    ট্রাম্পের মত আরেকজন প্রেসিডেন্ট আসলে এর সংখ্যাটা আরও অনেক বেড়ে যাবে
    Total Reply(0) Reply
  • md anwar ali ১১ আগস্ট, ২০২০, ৮:৩১ এএম says : 0
    যেখানে মানবতা নেই সেখানের অবস্থা এরকমই হবে, এটাই স্বাভাবিক।
    Total Reply(0) Reply
  • পারভেজ ১১ আগস্ট, ২০২০, ১০:১৩ এএম says : 0
    যদি ট্রাম্প আবার জয় লাভ করেন তবে নাগরিকত্ব ত্যাগের সংখ্যা আরো বাড়বে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ