Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বস্তিতে করোনার সংক্রমণ কম

জরিপের প্রাথমিক ফলাফল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

ঢাকা শহরের অন্যান্য এলাকার তুলনায় বস্তি এলাকায় করোনার সংক্রমণ কম। আরটিপিসিআর নমুনা পরীক্ষায় যাদের মধ্যে ভাইরাসের উপস্থিতি ছিলোনা তাদের মধ্যে ৯৩ শতাংশেরই জ্বর ছিল। ৩৬ শতাংশের কাশি, ১৭ শতাংশের গলাব্যাথা, ৫ শতাংশের শ্বাসকষ্ট ছিলো। ‘ট্রান্সমিশন ডায়নামিক অব কোভিড-১৯ ইন বাংলাদেশ’ শিরোনামের এক জরিপের প্রাথমিক ফলাফলে এই তথ্য উঠে এসেছে। গত ১৮ এপ্রিল থেকে ৫ জুলাই পর্যন্ত ঢাকার দুই সিটি করপোরেশনের ৩ হাজার ২২৭টি বাড়ি পরিদর্শন করে এই জরিপ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং আইসিডিডিআর’বি। ইউএসএআইডি এবং বিল এন্ড মেলিন্ড গেটস সহায়তায় পরিচালিত এই জরিপের প্রাথমিক তথ্য-উপাত্ত গতকাল আইইডিসিআর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, খুব শিগগরিই এই জরিপের বিস্তারিত ফলাফল প্রকাশ করা হবে।
জরিপের অন্তর্ভুক্ত জনগোষ্ঠীর মধ্যে সব বয়সী মানুষের মধ্যে করোনা রোগী পাওয়া গেছে। তবে শ‚ণ্য থেকে ১০ বছরের কম বয়সীদের মধ্যে করোনার সংক্রমণ পাওয়া গেছে কম। এই হার ছিলো ৭ দশমিক ৫ শতাংশ। জরিপের অন্তর্ভ‚ক্তদের মধ্যে ১৫ থেকে ১৯ বছরের মধ্যে ১৭ শতাংশ, ২০ থেকে ৩৯ বছরের মধ্যে ১০ শতাংশ, ৪০ থেকে ৫৯ বছরের মধ্যে ১১ শতাংশ এবং ৬০ ও তার চেয়ে বেশি বয়সীদের মধ্যে ১২ শতাংশের মধ্যে করোনার সংক্রমণ পাওয়া গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১
২৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন