Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

সেই জাহাজ থেকে ১ হাজার টন তেল সমুদ্রে ছড়িয়ে পড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ১:২৩ পিএম

মরিশাসের কাছে সমুদ্রে ডুবে যাওয়া সেই জাহাজ থেকে এক হাজার টনের বেশি তেল এরইমধ্যে ছড়িয়ে পড়েছে। মরিশাসের প্রধানমন্ত্রী আশঙ্কা প্রকাশ করছেন জাহাজটি ভেঙে দুই টুকরা হয়ে যেতে পারে। জাহাজটিতে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে।

এমভি ওয়াকাশিও নামের জাহাজটি প্রায় ৪ হাজার টন জ্বালানি তেল বহন করছিল বলে ধারণা করা হয়। জাহাজটি থেকে ১ হাজার টনের বেশি তেল এরইমধ্যে সমুদ্রে ছড়িয়ে পড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে গত শুক্রবার ‘পরিবেশগত জরুরি অবস্থা’ ঘোষণা করে মরিশাস।

জাপানের মালিকানাধীন জাহাজটি চীন থেকে ব্রাজিল যাচ্ছিল। গত ২৫ জুলাই মরিশাসের দক্ষিণ-পূর্ব উপকূলের একটি প্রবাল প্রাচীরে জাহাজটি ধাক্কা খায়। ধাক্কায় জাহাজটি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। তার পর থেকে জাহাজটি সমুদ্রে তেল ছড়াচ্ছে। সমুদ্রে তেল ছড়িয়ে পড়ায় পরিবেশগত উদ্বেগ সৃষ্টি হয়েছে।

মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাথ জানিয়েছেন, জাহাজটি থেকে ৫০০ টন তেল পাম্প করে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। দূষণ নিয়ন্ত্রণের সরঞ্জামবাহী একটি সামরিক উড়োজাহাজ পাঠিয়েছে ফ্রান্স। ফ্রান্সের তৎপরতায় সহায়তার জন্য ছয় সদস্যের একটি দল পাঠিয়েছে জাপান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ দূষণ

১০ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন