Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আনল রাশিয়া, পুতিনের মেয়েকে প্রথম ডোজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ৪:১৯ পিএম

করোনা ভ্যাকসিন আবিষ্কারে বাজিমাত করে ফেলল রাশিয়া! মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানালেন, তার স্বাস্থ্যমন্ত্রণালয় এই ভ্যাকসিনকে অনুমোদন দিয়েছে। অনুমোদিত ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হয়েছে রুশ প্রেসিডেন্টের মেয়ের দেহেই।

মস্কোর গামালেয়া ইনস্টিটিউট বানিয়েছে এই ভ্যাকসিন। বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিনটি দ্রুত ট্রায়ালের পর সবুজ সংকেত দিয়েছে রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়। এই করোনাভাইরাস ভ্যাকসিন নিয়ে বেশ আত্মবিশ্বাসী পুতিন। দেশ তথা বিশ্ববাসীর শঙ্কা দূর করতে জানালেন, তার মেয়েকেও দেওয়া হয়েছে এই ভ্যাকসিন। খুব অল্প সময়েই বাজারে আনার জন্য শুরু হয়ে যাবে বড় মাত্রার উৎপাদন, সাংবাদিকদের এমনটাই জানালেন পুতিন। তিনি জানান, প্রয়োজনীয় পরীক্ষা শেষেই ভ্যাকসিনটির অনুমোদন দেয়া হয়েছে।

রুশ প্রেসিডেন্টের নির্দেশ অন্তত ৬০ শতাংশ রুশ নাগরিকের শরীরে করোনা টিকা দিতে হবে। রাশিয়ার পরিকল্পনা এই বছর অন্তত চার কোটি টিকা বাজারে আনার। এই মুহূর্তে রুশ প্রশাসন চাইছে, রিস্ক ওয়ার্কার বলয়ে যারা রয়েছেন অর্থাৎ স্বাস্থ্য ও অন্যান্য জরুরি পরিষেবাকর্মীদের এ মাসেই টীকাকরণ করতে। অক্টোবর থেকে টিকাকরণ হবে গণহারে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, প্রতিটি পরীক্ষায়, প্রতিটি বর্গে সাফল্যের পরিচয় দিয়েছে তাদের ভ্যাকসিন। ১৮ জুন মাত্র ৩৮ জন ভলেন্টিয়ার নিয়ে পরীক্ষা শুরু করে রাশিয়া। এর পরের ধাপের পরীক্ষা চলে ১৫-২০ জুলাই।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রতিরোধী ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কারের জন্য বিশ্বজুড়ে অনেকগুলো উদ্যোগ চলছে। তাতে সবার আগে সাফল্যের খবর শোনাল রাশিয়া। সূত্র: নিউ ইয়র্ক টাইমস, এএফপি।

 

 

1



 

Show all comments
  • আবু আব্দুল্লাহ ১১ আগস্ট, ২০২০, ৫:০৭ পিএম says : 0
    GOOD NEWS
    Total Reply(1) Reply
    • ১১ আগস্ট, ২০২০, ৫:৪৬ পিএম says : 0
      আশায় রইলাম। লকডাউন মানবো না।
  • ম নাছিরউদ্দীন শাহ ১১ আগস্ট, ২০২০, ৫:৪৫ পিএম says : 0
    বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া কি? রাশিয়ার ভ‍্যাকসিন আন্তর্জাতিক গবেষণা মাধ্যমে বিভিন্ন নেগেটিভ প্রতিক্রিয়া ছিল।দ্রুত উৎপাদনেের জন্যে যতাযত পরিক্ষার পদ্ধতি ভ‍্যাকসিনের কার্যকারিতা নিয়ে রিপোর্ট আন্তর্জাতিক গন মাধ্যম যে ভাবে আসার কথা ছিল পৃথিবীর মানুষের মাঝে যেভাবে উৎসাহ উদ্দীপনা অভিনন্দন জানানোর কথা। তা পরিলক্ষিত হচ্ছে না? আন্তর্জাতিক সম্প্রদায় আন্তর্জাতিক গন মাধ্যম বিশ্ব স্বাস্থ্য রাশিয়ার ভ‍্যাকসিন নিয়ে কি প্রতিক্রিয়া দেয় জানিনা। সবার আগে ভ‍্যাকসিন ভাইরাসের টিকা আবিষ্কারের জন্য রাশিয়া কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • MD Shamsul Huda ১১ আগস্ট, ২০২০, ৫:৫৫ পিএম says : 0
    Congratulations
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২১ জানুয়ারি, ২০২১
২১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন