Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

৩০ দেশের সমর্থন পেলো ঘাতক রোবট নিষিদ্ধে হিউম্যান রাইটস ওয়াচের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২০, ৭:০৬ পিএম

৩০ দেশের সমর্থন পেলো ঘাতক রোবট নিষিদ্ধে হিউম্যান রাইটস ওয়াচের দাবি।হিউম্যান রাইট ওয়াচ উদ্বেগ জানিয়ে বলছে, জলবায়ু পরিবর্তনের মতোই ভবিষ্যতে ঘাতক রোবট মারাত্মক শঙ্কা হয়ে উঠতে পারে। -ইয়ন
মানুষের উপস্থিতি ছাড়াই ব্যাপক হত্যাকাণ্ড ঘটাতে সক্ষম ‘ঘাতক রোবট’ রাখার বিষয়টি ৯৭টি দেশ প্রকাশ্যে স্বীকার করেছে। ২০১৩ সাল থেকে হিউম্যান রাইটস ওয়াচসহ মোট ১৬১টি সংস্থা এই ধরণের স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধের দাবিকে প্রচার-প্রচারণা করে আসছে। ইতোমধ্যেই ৩০টি দেশ স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধে নিজেদের ইচ্ছে প্রকাশ করেছে। এরমধ্যে রয়েছে চীন, পাকিস্তান, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, ব্রাজিল, কলম্বিয়া, মিশর, ইরাক, জর্ডান, মেক্সিকো, ফিলিস্তিন ও ভেনেজুয়েলা।

এইচআরডব্লিউর মেরি ওয়্যারহাম বলেছেন, স্বয়ংক্রিয় অস্ত্রের ভয়ঙ্কর চ্যালেঞ্জ মোকাবেলার একমাত্র উপায় আন্তর্জাতিক নিষেধাজ্ঞা চুক্তি স্বাক্ষর। সংস্থাটি জানায়, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মতো বৃহত্তর সামরিক দেশগুলোকে স্বয়ংক্রিয় অস্ত্রে বিনিয়োগ কমাকে কাজ করতে হবে। মহামারী আমাদের দেখিয়েছে ঘাতক রোবটের মতো মানবসভ্যতার অস্তিত্বের জন্য সংকট এমন বিষয়গুলোকে রুখতে আমাদের প্রস্তুত থাকতে হবে এবং এক সঙ্গে কাজ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ