Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

দু’সপ্তাহ আগেই
অ্যামোনিয়াম নাইট্রেটের সম্ভাব্য বিস্ফোরণ নিয়ে গত জুলাই মাসে লেবাননের প্রধানমন্ত্রী এবং প্রেসিডেন্টকে সতর্ক করা হয়েছিল। লেবাননের নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থার এক প্রতিবেদনে এই দাবি করা হয়েছে। প্রতিবেদনে বলা হচ্ছে, সরকারকে সতর্ক করার দুই সপ্তাহের মধ্যে লেবানের রাজধানী বৈরুতের বন্দরে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের বিস্ফোরণ ঘটে। কমপক্ষে ১৬৩ জনের মৃত্যু হয়েছে। রয়টার্স।


অগ্ন্যুৎপাত
ইন্দোনেশিয়ায় জাগ্রত একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এতে আকাশে কালো ছাই ছড়িয়ে পড়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে স্থানীয়দের নিরাপদ দ‚রত্বে অবস্থান করতে বলেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মাত্র তিন দিনের ব্যবধানে সুমাত্রা দ্বীপের আগ্নেয়গিরি ‘মাউন্ট সিনাবাং’ দুই বার জাগ্রত হয়ে ওঠে। এর ফলে আকাশে ৫ কিলোমিটারের মধ্যে কালো ছাই ছড়িয়ে পড়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বিবিসি।


ভিসার মেয়াদ
সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ ভিসা নিয়ে অবস্থান করছেন, ১ মার্চের পর মেয়াদ ফুরিয়ে গিয়ে থাকলে করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে সেসব ভিসার মেয়াদ এক মাস বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। সোমবার দেশটির ফেডারেলে অথোরিটি অব আইডেনটিটি অ্যান্ড সিটিজেনশিপ এক ঘোষণায় এসব ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায়, যা ১১ আগস্ট থেকে কার্যকর হবে। তাতে বলা হয়, মেয়াদ শেষ হয়ে গেলেও এই এক মাসের মধ্যে কোনো ধরনের জরিমানা ছাড়াই সংযুক্ত আরব আমিরাত ছাড়তে পারবে এসব ভিসাধারী ব্যক্তিগণ। খালিজ টাইমস।


বেলুচিস্তানে নিহত ৫
পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে বোমা বিস্ফোরণে ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছে ২০ জন। সোমবার দেশটির আফগান সীমান্তের কাছের বেলুচিস্তান প্রদেশের চমন মল রোডে এ ঘটনা ঘটে। প্রাদেশিক পুলিশের সহকারী কমিশনার জাকাউল্লাহ দুররানি এ তথ্য নিশ্চিত করেছেন। প্রাদেশিক পুলিশ কর্তা মোহাম্মদ মোহসিন বলেন, দৃষ্কৃতকারীরা রাস্তার পাশে পার্ক করে রাখা একটি মোটরবাইকে বোমা রেখেছিল। তা থেকেই বিস্ফোরণ ঘটে। ডন।


আলু না খাওয়ায়
ডায়াবেটিস থাকায় আলুর তরকারি খাবেন না বলায় স্বামীকে বেধড়ক পেটালেন স্ত্রী। গুরুতর আহত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন। চিকিৎসকরা জানিয়েছেন, তার কাঁধের দুই হাড়ই ভেঙে গেছে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করেছেন ৪০ বছর বয়সী হর্ষদ গোহেল। তার চার কন্যা সন্তান রয়েছে। প্রায় সময়ই স্ত্রীর সঙ্গে গোহেলের দাম্পত্য কলহ লেগেই থাকে। স¤প্রতি ভারতের আহমেদাবাদের ভাসনা এলাকার সরাইনগরে এ ঘটনা ঘটেছে। জি নিউজ।


ঋতুকালীন ছুটি
ঋতুস্রাবের সময় স্বাস্থ্যগত সমস্যা বিবেচনায় নারী কর্মীদের বছরে দশ দিনের ‘ঋতুকালীন ছুটি’ দেওয়ার ঘোষণা দিয়েছে ভারতের বৃহত্তম ফুড ডেলিভারি কোম্পানি জোম্যাটো। এই খবর জানিয়ে বলা হয়েছে, ঋতুস্রাবকে ট্যাবু বিবেচনা করা একটি দেশের জন্য এমন পদক্ষেপ মাইলফলক। প্রতি মাসে ঋতুস্রাব মেয়েদের জন্য স্বাভাবিক ও প্রাকৃতিক ঘটনা। অনেকেই পেটের ব্যথা ও যন্ত্রণায় ভোগেন। অনেককে বাধ্য হয়ে এ অবস্থাতেই কর্মক্ষেত্রে যেতে হয়। কাজ করাটা মুশকিল হয়ে পড়ে তাদের জন্য। সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

১২ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০
২১ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০
১৩ জানুয়ারি, ২০২০
১০ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন