Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশকে আতিথ্যে প্রস্তুত নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রামণ রুখতে দীর্ঘ সময় ধরে মাঠের বাইরে বাংলাদেশের ক্রিকেট। তবে খুব শিঘ্রই মাঠে ফিরছে বাংলাদেশ ক্রিকেট দল। চলতি মাসে টেস্ট খেলতে বাংলাদেশে আসার কথা ছিল নিউজিল্যান্ডের। কিন্তু করোনা পরিস্থিতিতে স্থগিত হয়ে গেছে ওই সিরিজ। নতুন খবর হচ্ছে- নিউজিল্যান্ড ইতোমধ্যে তাদের দেশে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশকে। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনও এ ব্যাপারে কিছু জানায়নি। তবে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড সামনের ঘরোয়া মৌসুমে বাংলাদেশকে আতিথ্য দেয়ার খবরটি নিশ্চিত করেছে। শুধু বাংলাদেশই নয়, সেখানে সফরের ব্যাপারে কিউই বোর্ডকে নিশ্চিত করেছে পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজও। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট গতকাল তথ্যটি নিশ্চিত করেন। ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনএফসিকে তিনি বলেন,‘ আমরা পরিস্থিতির অসাধারণ উন্নতি করছি। মাত্রই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আলাপ হলো, তারা নিশ্চিত করেছে, পাকিস্তানও তাই। অস্ট্রেলিয়া এবং বাংলাদেশও সফরের ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে। তাই এখানে ৩৭ দিনের একটা ক্রিকেট সূচি দেখতে পাচ্ছি।’ ডেভিড হোয়াইট জানান, সিরিজের ক্ষেত্রে ইংল্যান্ডের জীবাণু সুরক্ষিত মডেলকেই অনুসরণ করা হবে। তিনি আরো বলেন, ‘আমরা এ নিয়ে সরকারী বিভিন্ন দফতরের সঙ্গে কাজ করছি। একই পদ্ধতি অনুসরণের ক্ষেত্রে সরকারি দফতরগুলো খুব সহায়তা করছে। সরকারের ভূমিকাও খুব চমৎকার।’ সফরের খবর নিশ্চিত করলেও সূচি নিয়ে বিস্তারিত কিছু জানাননি হোয়াইট। তবে এসব নিয়ে কাজ চলছে বলে জানান তিনি।
‘বায়ো সিকিউর’ মডেল অনুসরণ করেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের পর পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট ও তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলছে ইংল্যান্ড।
বর্তমান ভবিষ্যৎ সফর সূচি অনুসারে, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে একটি করে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে নিউজিল্যান্ডের। এর মধ্যে টেস্ট সিরিজগুলো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে খেলা শেষে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা কিউইদের। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার কথা শুধু টি-টোয়েন্টি সিরিজ।
এখানে উল্লেখ্য, কেউ বাইরে থেকে নিউজিল্যান্ডে আসলে তাকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখার নিয়ম রয়েছে। তবে অভ্যন্তরীণ করোনা পরিস্থিতি কিউইদের জন্য খুবই স্বস্তিদায়ক। ক্রীড়াঙ্গন ও সাংস্কৃতিক ইভেন্টগুলোতে দর্শকদের প্রবেশের অনুমতি রয়েছে। অবশ্য এটা হওয়ারই কথা। কারণ ৫ মিলিয়ন জনসংখ্যার দেশ নিউজিল্যান্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন মাত্র ২২ জন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন