Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সব ধরনের অতি ভারী যান নির্মাণে স্বয়ংসম্পূর্ণ ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ৯:৩৩ এএম

ট্যাংকবাহী যানসহ সব ধরনের অতি ভারী যান নির্মাণে ইরানের সশস্ত্র বাহিনী স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে খবর দিয়েছেন ইরানের সেনাবাহিনীর উপপ্রধান ব্রিগেডিয়ার জেনারেল নওজার নেয়মাতি।

তিনি গতকাল (মঙ্গলবার) তেহরানে এক সামরিক অনুষ্ঠানের অবকাশে বার্তা সংস্থা ইরনাকে এ তথ্য জানান। ব্রিগেডিয়ার নেয়মাতি বলেন, ইরানি বিশেষজ্ঞদের মাধ্যমে ট্যাংকবাহী যান নির্মাণের ফলে এই বাহন নির্মাণে কিছু দেশের একচ্ছত্র আধিপত্যের অবসান হয়েছে।

ইরানের এই সমারিক কমান্ডার বলেন, তার দেশের বিরুদ্ধে আমেরিকার বেআইনি নিষেধাজ্ঞা যাতে সামরিক সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র তৈরির পথে বাধা হয়ে না দাঁড়ায় সেজন্য ইরানের তরুণ বিজ্ঞানীরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

ব্রিগেডিয়ার নেয়মাতি বলেন, ইরানের সশস্ত্র বাহিনী এখন প্রতিরক্ষা খাতের প্রায় সব সামগ্রী নিজেই উৎপাদন করছে। তিনি আরো বলেন, শত্রুদের নিষেধাজ্ঞাকে ইরানি বিজ্ঞানীরা সুযোগে পরিণত করেছেন। তারা কঠিনতম নিষেধাজ্ঞার মধ্যেই সামরিক কাজে ব্যবহৃত অতি ভারী যান উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Md. Abdur Razzak ১২ আগস্ট, ২০২০, ৯:৩৬ এএম says : 0
    এগিয়ে যাও !
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১২ আগস্ট, ২০২০, ৯:৫২ এএম says : 0
    Ashole eakta desher shorkar jodi shudhu khomotar jonno kaj shekhanei shechacharita o durnitir fak fokor srishti hoy ,ar jodi shokar niroloshvabe nijeder proshashonke durnitir urdhe rekhe desher onnotir jonno desher manusher jonno kaj kore jotoi chokranto kora houk antorjatik o obvantorin vabe konotai shorkarer odommo shot ichsake badha grosto korte parena ,taroi proman Islamic republic of Iran....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ