Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

১০২ দিনের মাথায় নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের সংক্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ১০:৪৫ এএম

সারা পৃথিবীতে যেখানে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে চলেছে, সেখানে করোনাভাইরাস মুক্ত দেশগুলির মধ্যে সবার প্রথমে উঠে এসেছিল নিউজিল্যান্ড। অন্যান্য দেশের থেকে প্রায় সবার আগেই নিজেদের করোনা মুক্ত হিসেবে ঘোষণা করেছিল এই দেশ। তবে ফের নতুন করে সংক্রমণের খোঁজ পাওয়াতে লকডাউন করা হল নিউজিল্যান্ডের গুরুত্বপূর্ণ শহর।

জানা গেছে, নিউজিল্যান্ডের গুরুত্বপূর্ণ শহর অকল্যাণ্ডে করোনামুক্ত থাকার প্রায় ১০২ দিন পরে পাওয়া গেছে নতুন করে স্থানীয় সংক্রমণের খোঁজ।
প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন জানিয়েছেন, আজ বুধবার (১২ আগস্ট) দুপুর থেকে তৃতীয় পর্যায়ের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এই শহরের ওপর। নিরাপত্তার কারণেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। এছাড়া যে কোনো ধরনের জমায়েতের ওপরেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। তবে এই নিষেধাজ্ঞা তিনদিনের জন্য। নিষেধাজ্ঞা চলাকালীন বন্ধ থাকবে ওই শহরের স্কুলসহ সব কর্মক্ষেত্র। বাইরে থেকে কেউ প্রবেশ করতে পারবেন না অকল্যান্ডে।

ডিরেক্টর জেনারেল অফ হেলথ অ্যাশলে ব্লুমফিল্ড জনিয়েছেন, একই পরিবারের মধ্যে চারজন সংক্রমিত হওয়ার খবর পাওয়া গিয়েছে। তাদের মধ্যে একজনের বয়স ৫০ এর বেশি। পাশপাশি বিদেশে যাওয়ার কোন ইতিহাস তাদের নেই। কিভাবে তারা সংক্রমিত হলেন তা জনার চেষ্টা করা হচ্ছে। এছাড়াও তাদের সংস্পর্শে যারা এসেছিলেন, তাদের চিহ্নিত করার কাজ চলছে দ্রুততার সঙ্গে।

১০০ দিনের উপরে কার্যত করোনা মুক্ত থাকার রেকর্ড এই মুহূর্তে সম্ভব করে দেখিয়েছে ছোট্ট নিউজিল্যান্ড। কিন্তু একইসঙ্গে সাধারণকে যথাযথ সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে। যেহেতু নতুন করে সংক্রমণ হওয়ার বিষয়টি সামনে এসেছে সেই কারণে ফের শক্ত হাতে পরিস্থিতি নিজেদের দায়িত্বে নিয়েছে স্থানীয় প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ