Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

করোনায় আক্রান্তে টানা ৭দিন শীর্ষে ভারত, টপকে গেছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলকেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ১২:৪৭ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউিএইচও জানিয়েছে, গত সাতদিন ধরে নতুন আক্রান্তের সংখ্যায় ব্রাজিল ও যুক্তরাষ্ট্রকে অতিক্রম করে শীর্ষস্থানে ভারত। ৪ আগস্ট থেকে ১০ আগস্ট, এই সাতদিন বিশ্বের মোট আক্রান্তের ২৩ শতাংশের বেশি ও মোট মৃত্যুর ১৫ শতাংশের বেশি ভারতে ঘটেছে। -টাইমস অব ইন্ডিয়া

টানা চারদিন ধরে ভারতে আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের বেশি বৃদ্ধির পর পরে গতকাল মঙ্গলবার কিছুটা কমেছে। এই মুহূর্তে ভারতে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৬৮ হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে প্রথম এক লাখ আক্রান্তে পৌঁছতে সময় লেগেছিল ১১০ দিন। ১০ লাখ পেরতে সময় লাগে আরও ৫৯ দিন। ১০ লাখ থেকে ২২ লাখ অর্থাৎ ১২ লাখ আক্রান্ত বেড়েছে মাত্র ২৪ দিনে। ভারতে সুস্থ সংখ্যাও বাড়ছে। এই মুহূর্তে ভারতে ১৫ লাখ ৮৩ হাজারের বেশি মানুষ সুস্থ হয়েছেন। এই হার প্রায় ৭০ শতাংশ। মৃত্যুহার কমতে কমতে ২ শতাংশের নীচে নেমেছে। মঙ্গলবারের বুলেটিন অনুযায়ী ভারতে মৃত্যুহার ১.৯৯ শতাংশ।

দেশটিতে ১০ লাখে নমুনা পরীক্ষার হার অবশ্য যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের থেকে কম। ভারতে প্রতি ১০ লাখে নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৩০০ জনের। যুক্তরাষ্ট্রে প্রতি ১০ লাখে নমুনা পরীক্ষা হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৮০৩ জনের। ব্রাজিলে এই সংখ্যাটা ৬২ হাজার ২০০। কোভিডে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যায় তৃতীয় স্থানে থাকা ভারতে ৪ থেকে ১০ আগস্টের মধ্যে ৪ লাখ ১১ হাজার ৩৭৯ জন আক্রান্ত হয়েছেন। এই সময়ে ৬২৫১ জন মারা যান। এই সময়ে আক্রান্তের সংখ্যায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মোট ৩ লাখ ৬৯ হাজার ৫৭৫ জন আক্রান্ত ও মানা গেছে ৭২৩২ জন। একই সময়ে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে আক্রান্ত হন ৩ লাখ ৪ হাজার ৫৩৫ জন। মারা যান ৬৯১৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৮ জানুয়ারি, ২০২১
১৮ জানুয়ারি, ২০২১
১৭ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ