Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দা পৌঁছেছে

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিমানের প্রথম হজ ফ্লাইট (বিজি-১০১১) ৪০১ জন হজযাত্রী নিয়ে গতকাল সউদ আরবের জেদ্দায় পৌঁছেছে। বিমানের আরো দু’টি হজ ফ্লাইট (বিজি-৩০১১ ও বিজি-৫০১১)যোগে ৮শ’ ৩২ জন জেদ্দায় পৌঁছেছে। আজ (শুক্রবার) বেলা ২টায় সাউদিয়া এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট (এসভি-৮০১) ৩শ’ ২৭ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। বিকেল ৫টায় সাউদিয়ার আরো একটি হজ ফ্লাইট (এসভি-৮০৩) ৩শ’ ২৭ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। আজ বিমানের আরো ৫টি হজ ফ্লাইটযোগে হজযাত্রীদের জেদ্দায় পৌঁছার কথা রয়েছে। গতকাল সকাল সোয়া ৮টায় বিমানের  প্রথম হজ ফ্লাইটটি ছেড়ে জেদ্দার স্থানীয় সময় সকাল ১১টা ২৮ মিনিটে পৌঁছে। এর আগে বিমানবন্দরে বিমানের প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এমপি ও ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের চেয়ারম্যান আলহাজ বজলুল হক হারুন এমপি। নেতৃবৃন্দ উদ্বোধনী হজ ফ্লাইটের হজযাত্রীদের সাথে কুশল বিনিময় করে তাদের বিদায় জানান।  
প্রেস ব্রিফিংয়ে রাশেদ খান মেনন বলেন, ‘বিমান যাত্রাকে সবার জন্য নিরাপদ করতে সব ধরনের প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে। এখানে নিরাপত্তার বিষয়টিকে আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। হজযাত্রীদের সবাইকে চেক করা হচ্ছে। বিমানবন্দরের বাইরে এপিবিএন নিরাপত্তা নিশ্চিত করছে।’ এবার সবাই নির্বিঘেœ হজ পালন করতে পারবেন বলে বিমানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। বিমানমন্ত্রী জানান, আগের বছরগুলোর মতো এবারও ফিরতি ফ্লাইটে জমজমের পানি এনে রাখা হবে দেশে। হজ থেকে ফেরার পর সবাই একটি কুপন দেখিয়ে তাদের জন্য বরাদ্দ পানি নিয়ে  যেতে পারবেন।
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ‘আমরা আশা করছি এবার হজ করে সকল যাত্রী নিরাপদে দেশে ফেরত আসবেন।’ হজযাত্রীদের পৌঁছে দিতে ৫ সেপ্টেম্বর পর্যন্ত হজ ফ্লাইট চলবে। ফিরতি ফ্লাইট ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে ১৬ অক্টোবর পর্যন্ত চলবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর (৯ জিলহজ) হজ হতে পারে। এদিকে, ধর্ম মন্ত্রণালয় সরকারী অব্যবহৃত ৪৮০০ হজযাত্রীর কোটা সিরিয়াল অনুযায়ী বণ্টন শুরু করেছে। আদালতে একটি রীট পিটিশনের কারণ দর্শানোর পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় হজযাত্রী কোটা বণ্টনের সিরিয়াল অনুসরণের দিকে অগ্রসর হচ্ছে। আগামী ৭ ও ৮ আগস্টের মধ্যে এসব হজযাত্রীর কোটা বণ্টন সম্পন্ন করে সউদী হজ মন্ত্রণালয়ে তালিকা প্রেরণ করতে হবে। এ সম্পর্কে গতকাল ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) মোঃ শহীদুল্লাহ তালুকদার এক সার্কুলারে এ তথ্য জানিয়েছেন।  
হজ ক্যাম্পে প্রধানমন্ত্রীর বালিশ চাদর প্রদান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ ক্যাম্পে অবস্থানরত হাজীদের বিশ্রাম নেয়ার সুবিধার্থে তার ব্যক্তিগত পক্ষ থেকে ৫০ সেট বালিশ, চাদর, তোষক ও বালিশের কাভার প্রদান করেছেন।
গতকাল বৃহস্পতিবার বিকাল ৫টায় প্রধানমন্ত্রীর সহকারী সামরিক সচিব লে. কর্নেল মোহাম্মদ সাইফ উল্লাহ্ এসব  সামগ্রী হাজীদের উপস্থিতিতে আশকোনায় অবস্থিত হজ ক্যাম্পের পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামালের কাছে  পৌঁছে দেন। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দা পৌঁছেছে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ