Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ভোলা পিসিআর ল্যাবে ত্রুটি পরীক্ষার সংখ্যা হ্রাসের সাথে সনাক্তের সংখ্যাও কমল

দক্ষিণাঞ্চলে মৃত্যু আরো একজনের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ১:২৫ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের সংখ্যা আগের দিনের তুলনায় ৫ জন হ্রাস পেলেও মৃত্যু হয়েছে একজনের। তবে পটুয়াখালী ও ঝালকাঠীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় আবার বেড়েছে। এসময়ে পটুয়াখালীর কলাপাড়াতে একজন কোভিড-১৯ রোগী মৃত্যুর ফলে জেলাটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫। মোট আক্রান্ত ১ হাজার ১৪০। পটুয়াখালী সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় করোনায় মৃত্যু হার এখনো জাতীয় হারের অনেক ওপরে। বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে নতুন ৭২ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৬,৫২০। মৃত্যু হয়েছে ১২৭ জনের। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় নতুন ৩২ জন সহ মোট ৪,৪৭১ জন সুস্থ হবার কথা বলা হলেও এ সংখ্যাটা আগের দিনের তুলনায় এক-তৃতীয়াংশেরও কম।

গত ২৪ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ২৮২টি নমুনা পরিক্ষায় ৬৮ জনের এবং ভোলায় মাত্র ১৯টি নমুনা পরিক্ষায় ৩ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। ভোলা ল্যাবে পুনরায় কারিগরি ত্রæটি দেখা দেয়ায় সেখানে নমুনা পরিক্ষা অর্ধেকেরও নিচে নেমে এসেছে। ভোলা পিসিআর ল্যাবটি স্থাপনের সময়ও কারিগরি ত্রুটি দেখা দেয়ায় তা চালু করতে প্রায় ১৫ দিন অপেক্ষা করতে হয়।

গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ১২ থেকে ১৮’তে উন্নীত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ১,১৪০ জনে। ঝালকাঠীতে এসময়ে আক্রান্তের সংখ্যা ছিল ৫ জন। আগের দিন জেলাটিতে কোন আক্রান্ত ছিলনা। এপর্যন্ত জেলাটিতে মোট আক্রান্ত ৫৩৪ জনের মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।
তবে বরিশালে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৩৯ থেকে ৩০-এ হ্রাস পেয়েছে। জেলাটিতে এ পর্যন্ত আক্রান্ত ২,৭২৩ জনের মধ্যে ৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। তবে এখনো জেলার আক্রান্ত ও মৃতদের প্রায় ৮০ ভাগই বরিশাল মহানগরীতে। পিরোজপুরেও আক্রান্তের সংখ্যা আগের দিনের ১৮ থেকে ১৫ জনে হ্রাস পাবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৮১৪ জনে। মৃত্যু হয়েছে ১৩ জনের।

অপরদিকে ভোলাতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের সমান তিনজনই রয়েছে। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫৮৫, মৃত্যু হয়েছে ৬ জনের। বরগুনাতে করোনা আক্রান্তের সংখ্যা আগের দিনের ৫ থেকে একজনে হ্রাস পেয়েছে। জেলাটিতে এপর্যন্ত মোট ৭২৪ আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ১৪ জনের।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ও আইসালেশন ওয়ার্ড এবং আইসিইউ মিলে বুধবার সকাল পর্যন্ত ৭৭ জন রোগী চিকিৎসাধীন ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ