Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

হংকংয়ের অ্যাপল ডেইলির সম্পাদক জিমি লাইয়ের জামিনলাভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ১:৪৬ পিএম

হংকংয়ের মিডিয়া মোঘল ও অ্যাপল ডেইলির সম্পাদক জিমি লাই ও রাজনৈতিক কর্মী আগনেস চৌকে বুধবার সকালে জামিনে মুক্তি পেয়েছেন। জিমিকে ৫ লাখ হংকং ডলারের শর্তে জামিন দেয়া হয়। -আল জাজিরা

বিদেশি শক্তির সঙ্গে আঁতাতের অভিযোগে গত ১০ আগস্ট ২০০ পুলিশ অফিসার পত্রিকার অফিস ঘিরে ফেলে জিমি লাইসহ ১০জনকে হংকংয়ে আরোপিত চীনের নিরাপত্তা আইনে গ্রেপ্তার করে। এ ঘটনার নিন্দা জানায় যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এই ঘটনায় স্পষ্ট, চীন হংকং এর স্বাধীনতা লংঘন করছে। মুক্তির পর জিমি লাইকে অভিবাদন জানান সমর্থকরা। এ সময় তারা জিমির গণতন্ত্রপন্থী সংবাদমাধ্যম এবং তাকে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে স্লোগান দিতে থাকে।

জিমির গ্রেপ্তারের পরদিন মঙ্গলবার সকালে প্রথম পাতায় তার গ্রেপ্তারের ছবি প্রকাশ করে ‘লড়াই’ চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় অ্যাপল ডেইলি। ওই খবর প্রকাশের পর পত্রিকাটি কেনার ধুম পড়ে যায়। বিক্রেতারা জানান মঙ্গলবার অল্প সময়ের মধ্যেই অ্যাপল ডেইলি বিক্রি শেষ হয়ে যায়। এ ঘটনার পর পত্রিকাটি ৫ লাখ কপি ছাপা হয়, যেখানে অন্যান্য দিন ছাপা হতো ১ লাখ।

সমর্থকরা অভিনব পন্থা হিসেবে তার কাগজের শেয়ার কিনতে থাকে। এতে দুদিনে অ্যাপল ডেইলির মালিক নেক্সট ডিজিটাল লিমিটেডের শেয়ার সূচক পুঁজিবাজারে দেড় হাজার শতাংশ বৃদ্ধি পায়। ‘এক দেশ, দুই নীতি’র আওতায় ২০৪৭ সাল পর্যন্ত হংকংয়ের স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছিলো বেইজিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন