Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

বিলিওনিয়ার ক্লাবে যুক্ত হলো অ্যাপল প্রধান টিম কুকের নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ৫:৩৩ পিএম

বিলিওনিয়ার ক্লাবে যুক্ত হলো অ্যাপল প্রধান টিম কুকের নাম।কোভিডে অ্যাপলের বাজারমূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে তারও সম্পদের পরিমাণ বেড়েছে।গত সপ্তাহে শেয়ারের দামে ঊর্ধ্বগতি দেখা দেওয়ায় মার্কিন প্রযুক্তি কোম্পানিটির বাজারমূল্য এখন ২ লাখ কোটি ছুঁই ছুঁই। -সিএনএন, বিবিসি, এএফপি

চলতি বছরে অ্যাপলের শেয়ারপ্রতি দাম ৪৫১ ডলার অর্থাৎ ৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। জানা যায়, শীর্ষ ধনী অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস; সম্পদের পরিমাণ ১৮৬ বিলিয়ন ডলার। সম্প্রতি দশ হাজার কোটি অর্থাৎ ১০০ বিলিয়ন ডলার সম্পদের মালিক হওয়ার তালিকায় নাম লিখিয়েছেন ফেসবুকের জাকারবার্গ। মাইক্রোসফটের বিল গেটসের সম্পত্তি ১২১ বিলিয়ন ডলার।

কুকের এই তালিকায় নাম লেখানোটা অবশ্য কিছুটা ব্যতিক্রম। কেননা উল্লিখিত সবার মতো তিনি কোনো টেক জায়ান্টের প্রতিষ্ঠাতা নন। এই তালিকায় গুগল প্রধান সুন্দর পিচাইয়ের নামও নেই। অথচ প্রধান নির্বাহী হওয়া সত্তে¡ও কুক অ্যাপলের প্রায় ০.০২ শতাংশ শেয়ারের মালিক; যার বাজারমূল্য ৩৭৫ মিলিয়ন ডলার। জানা গেছে, টিম কুক সরাসরি অ্যাপলের ৮ লাখ ৪৭ হাজার ৯৬৯টি শেয়ারের মালিক। এছাড়া গত বছর বেতন এবং বোনাস মিলিয়ে তিনি আয় করেছেন ১২ কোটি ৫০ লাখ ডলারেরও বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন