Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

প্রথম নয়, আসল হলো নিরাপদ ও কার্যকর করোনা টিকা : মার্কিন স্বাস্থ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ৬:১২ পিএম

রাশিয়া প্রথম করোনাভাইরাসের টিকা অনুমোদনের ঘোষণা দেয়ার পরপরই যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার বলেছেন, আগামী ডিসেম্বর নাগাদ করোনাভাইরাসের টিকা অনুমোদন দেয়ার আশা যুক্তরাষ্ট্রের। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সব ধরনের প্রক্রিয়া মেনে’ নতুন টিকা তৈরি এবং তা ‘ভালো কাজ করে’ বলে দাবি করেছেন।পুতিনের ওই ঘোষণার পর মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে বক্তব্য রেখেছেন।গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালেক্স আজার বলেছেন, প্রথম হওয়াটাই বিষয় নয়। গুরুত্বপূর্ণ হল,এমন একটি টিকা পাওয়া, যেটা আমেরিকার জনগণ ও বিশ্বের মানুষের জন্য নিরাপদ ও কার্যকর হবে।-দ্য গার্ডিয়ান, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, এবিসি, ইউএসনিউজ

দুই মাসেরও কম সময় মানবদেহে পরীক্ষা চালিয়েই একটি কোভিড-১৯ টিকা অনুমোদন দিয়েছে রাশিয়া। এই টিকার একটি ডোজ নিজের এক মেয়েকেও দেওয়া হয়েছে বলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন। রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেছেন, ‘স্পুৎনিক ফাইভ’ ব্র্যান্ড নামে এই টিকা বিদেশে বাজারজাত করা হবে। এরইমধ্যে বিশ্বের ২০টির বেশি দেশ থেকে ১০০ কোটি ডোজ সরবরাহের অনুরোধ পেয়েছেন তারা। করোনাভাইরাসের এই টিকাকে বিজ্ঞানে রাশিয়ার শক্তির প্রমাণ হিসেবে চিত্রিত করেছেন পুতিন। তবে টিকার চূড়ান্ত অনুমোদনের জন্য প্রয়োজনীয় তৃতীয় ধাপের পরীক্ষা ‘যথাযথ না হওয়ায়’ পশ্চিমারা এই টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী আজার বলেন, আমাদের স্বচ্ছ তথ্য প্রয়োজন। তৃতীয় ধাপের পরীক্ষার তথ্য থাকতে হবে, যা টিকা নিরাপদ ও কার্যকর বলে প্রমাণ দেবে। এবিসি’র গুড মর্নিং আমেরিকা শোয়ে আজার বলেন, আমেরিকায় করোনাভাইরাসের ছয়টি টিকা এখন পরীক্ষার পর্যায়ে আছে। আমরা বিশ্বাস করি, ডিসেম্বর নাগাদ এফডিএ’র গোল্ড স্ট্যান্ডার্ডের লাখ লাখ ডোজ এবং নতুন বছরে কোটি কোটি ডোজ পাওয়ার সঠিক পথে আমরা আছি।

তবে যুক্তরাষ্ট্রে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা মডার্নার টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফল ২০২১ সালের আগে পাওয়া যাবে না বলে প্রকাশিত খবরের বিষয়ে আজারের দৃষ্টি আকর্ষণ করা হয়। জবাবে তিনি বলেন, এটা নির্ভর করছে কত দ্রুত লোকজন চলমান এই পরীক্ষায় অংগ্রহণ করেন তার উপর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ