Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় ফুটবল দলের ক্যাম্প স্থগিত!

বিশ্বকাপ বাছাই ম্যাচ আগামী বছর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ৭:২৪ পিএম

বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার অনুমতি নিয়েই আগামী অক্টোবর ও নভেম্বর মাসের কাতার বিশ্বকাপ ও চায়না এশিয়ান কাপ বাছাইয়ের বাকি ম্যাচগুলো ম্যাচগুলো পিছিয়ে দিয়েছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। তারা সিদ্ধান্ত নিয়েছে ২০২১ সালে সুবিধাজনক সময়ে এই ম্যাচগুলো আয়োজন করার। এএফসি বুধবার চিঠির মাধ্যমে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) নিজেদের সিদ্ধান্তের কথা জানায়। চিঠিতে তারা বলে, ‘এশিয়ার দেশগুলোতে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রান্ত পরিস্থিতির কারণে আন্তর্জাতিক ভ্রমনের বিধিনিষেধসহ ফ্লাইট জটিলতা থাকায় ফিফার অনুমোদনক্রমে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে অক্টোবর ও নভেম্বরের ম্যাচগুলো স্থগিত করা হলো। এই ম্যাচগুলো ২০২১ সালে আয়োজন করা হবে। বিষয়টি সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হয়েছে। ম্যাচের সূচী ও অন্যান্য বিষয়ে পরে জানানো হবে’। এএফসি’র এমন সিদ্ধান্ত জানার পরপরই বাফুফের জাতীয় দল কমিটি ভার্চুয়াল প্লাটফর্মে জরুরী সভায় মিলিত হয়। যে সভায় যোগ দেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন নিজেও। সভায় সার্বিক পরিস্থিতি বিবেচনা করে জাতীয় ফুটবল দলের ক্যাম্প আজ থেকে অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করা হয়েছে। তবে যেসব ফুটবলার, কর্মকর্তা ও স্টাফদের করোনা পজিটিভ রয়েছে তাদের চিকিৎসা বাফুফের তত্ত¡াবধানেই করা হবে বলে সিদ্ধান্ত নেয় জাতীয় দল কমিটি।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের বাকি চার ম্যাচকে সামনে রেখে গত ৫ আগস্ট জাতীয় দলের ক্যাম্প শুরু করে বাফুফে। তবে ক্যাম্প শুরুর আগেই খেলোয়াড়দের করোনাভাইরাস পরীক্ষা করানো হয়। তিন ধাপে (৫, ৬ ও ৮ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩০ জন খেলোয়াড় ও ৬ কর্মকর্তার কোভিড-১৯ পরীক্ষা করানো হয়েছিল। ওই পরীক্ষার ফলে ৩০ ফুটবলারের মধ্যে ১৮ জনের এবং একজন সহকারী কোচের করোনা পজিটিভ এসেছিল। তবে অধিক নিশ্চিত হওয়ার জন্য পরবর্তীতে ১০ আগস্ট প্রভা হেলথ ও আইসিডিডিআরবি’র মাধ্যমে পুনরায় ৩৬ জনের দুইবার করে করোনা পরীক্ষা করায় বাফুফে। বুধবার প্রকাশিত ফলে জানা গেছে এদের মধ্যে ২৬ জনের ফলাফল নেগেটিভ এসেছে। পজেটিভ ফলাফল এসছে ৭ জনের। এরা হলেন- এম এস বাবলু, রবিউল হাসান, ফয়সাল আহমেদ ফাহিম, টুটুল হোসেন বাদশা, শহিদুল আলম, আনিসুর রহমান ও বিশ্বনাথ ঘোষ। আর তিনজন ফুটবলার যথাক্রমে রিয়াদুল হাসান, রায়হান হাসান ও রাকিব হোসেনের ফল দুই রকম আসায় তাদের সতর্কভাবে পর্যবেক্ষণের সিদ্ধান্ত নিয়েছে দেশের ফুটবলের অভিভাবক সংস্থা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ