Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

কৃষকদের রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ এবং ট্রে-তে চারা উৎপাদনের প্রশিক্ষণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ৭:৪১ পিএম

ঢাকা সাভারে আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড দেশের বিভিন্ন জেলা হতে আগত ১৬ জন কৃষককে জাপানি কুবোতা ব্র্যান্ডের রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ, ট্রেতে ধানের বীজ বপন, চারা উৎপাদন বিষয়ক হাতে-কলমে প্রশিক্ষণ ও সার্টিফিকেট প্রদান করেচে।

বুধবার (১২ আগস্ট) আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ কে এম সাইফুল ইসলাম এবং উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের হেড অব বিজনেস মো. আমির হোসেন, এফ সি এ।

আবেদিন ইকুইপমেন্ট লিমিটেড এর হেড অব বিজনেস মো. আমির হোসেন বলেন, জাপানি কুবোতা রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ ও বীজতলা তৈরি করলে কৃষকের সময় কম লাগবে এবং খরচ অর্ধেকেরও নিচে নেমে আসবে। এই যন্ত্রের মাধ্যমে কৃষক উপকৃত হবে তথা বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণ হবে।

অনুষ্ঠানের প্রথম অধিবেশনে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা অবধি অংশগ্রহনকারীদের ‘রাইস ট্রান্সপ্লান্টার’ সংক্রান্ত শ্রেণিকক্ষ ভিত্তিক প্রশিক্ষণ হয় যা শোভাপুর, রাজফুলবাড়িয়া, সাভারে অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় অধিবেশনটি দুপুর আড়াইটায় সাভার, হেমায়েতপুরের দক্ষিণ মেইটকা গ্রামে অনুষ্ঠিত হয়। রাইস ট্রান্সপ্লান্টার কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে প্রশিক্ষণ পাবার পাশাপাশি অনুষ্ঠান শেষে অংশগ্রহনকারীদের সার্টিফিকেট প্রদানের মাধ্যমে কর্মশালা শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশিক্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ