Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

কমলাকে রানিং মেট বাছলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আসন্ন নির্বাচনে নিজের ভাইস প্রেসিডেন্টের পদে ক্যালিফোর্নিয়ার কৃষ্ণাঙ্গ সেনেটর ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। প্রেসিডেন্ট ট্রাম্পকে বেগ দিতে এবার যৌথভাবে লড়াই করবেন বাইডেন ও কমলা হ্যারিস। এক টুইট বার্তায় বিডেন লিখেছেন, ‘সহযোদ্ধা হিসেবে একজন ভয়ডরহীন লড়াকু মেজাজের মহিলা এবং এই দেশের অন্যতম জনপ্রিয় প্রতিনিধি কমলা হ্যারিসের নাম ঘোষণা করতে পেরে আমার খুবই ভাল লাগছে। আমার প্রচারে কমলাকে সঙ্গী হিসেবে পেয়ে আমি গর্বিত।’ এরপরই মার্কিন ভোটদাতাদের উদ্দেশ্যে বাইডেন লেখেন, ‘আমরা দু’জনে একসঙ্গে আপনাদের সঙ্গ নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে পরাজিত করব।’

৫৫ বছর বয়সী কমলা হ্যারিস দল ও আমেরিকারদের মধ্যে খুবই জনপ্রিয়। এক সময়ে ডেমোক্র্যাটদের তরফে প্রেসিডেন্ট পদের লড়াইয়ে এগিয়ে ছিলেন কমলা। তবে দলের অভ্যন্তরীণ লড়াইয়ে জো বাইডেনের কাছে পরাস্ত হন তিনি। শেষ পর্যন্ত হ্যারিসকেই নিজের ডেপুটি বলে ঘোষণা করলেন বাইডেন। করোনা আবহেও আমেরিকায় সম্প্রতি শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গের বিবাদ নিয়েও প্রচুর বিতর্ক হয়েছে। এই পরিস্থিতিতে একজন অ-শ্বেতাঙ্গকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী করে কৃষ্ণাঙ্গদেরও মন পাওয়ার চেষ্টা করলেন ডেমোক্র্যাট নেতৃত্ব। একই সঙ্গেপ্রবাসী ভারতীয়দের মাঝে ট্রাম্পের জনপ্রিয়তাকেও কমলা হ্যারিশ টেক্কা দেবে বলে মনে করছে ডেমোক্র্যাটরা। কমলা হ্যারিসের বাবা জামাইকার বাসিন্দা ও মা ভারতীয়। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কমলা-রানিং-মেট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ