Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

রফতানি ভর্তুকির অডিটের শর্ত শিথিল করলো বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২০, ৮:২৭ পিএম

বিকল্প নগদ সহায়তা বা রফতানি ভর্তুকি প্রদানের ক্ষেত্রে অডিট ফার্ম নিয়োগের শর্ত শিথিল করল বাংলাদেশ ব্যাংক। কোনো অডিট ফার্মের মেয়াদকাল তিন বছর অতিক্রম করলেও অডিট কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত অসম্পূর্ণ কাজ করার সুযোগ দেয়া হয়েছে।

বুধবার (১২ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার কার্যক্রম পরিচালনার বিষয়ে এ মর্মে স্পষ্ট করা যাচ্ছে যে, কোনো বছরে নতুন বিধিবদ্ধ অডিট ফার্ম নিয়োগের পূর্ব পর্যন্ত পূর্ববর্তী নিয়োজিত বিধিবদ্ধ অডিট ফার্ম দ্বারা রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষা করানো যাবে। পাশাপাশি রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষায় নিয়োজিত অতিরিক্ত অডিট ফার্মের ক্ষেত্রে সংশ্লিষ্ট অর্থবছর সমাপ্তির পরও পরবর্তী অর্থবছরের জন্য অডিট ফার্ম নিয়োগ সংক্রান্ত সার্কুলার পত্র জারির পূর্ব পর্যন্ত বিদ্যমান অডিট ফার্ম দ্বারা নিরীক্ষা কার্যক্রম বহাল রাখা যাবে।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের ২ জুন জারিকৃত সার্কুলারের মাধ্যমে বিধিবদ্ধ নিরীক্ষা কিংবা রফতানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার লক্ষ্যে একাদিক্রমে তিন বছরের জন্য নিয়োজিত নিরীক্ষা ফার্মকে পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে রফতানি ভর্তুকির নিরীক্ষায় নিয়োগ না করার নির্দেশনা জ্ঞাপন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক


আরও
আরও পড়ুন