Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদেশী বিনিয়োগকারীদের পুনরায় আশ্বস্ত করতে হবে : বার্নিকাট

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : আরো বিনিয়োগ আনতে এবং মধ্যম আয়ের দেশে পরিণত হতে অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখতে একটি নিরাপদ ও স্থিতিশীল বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই সাথে সম্প্রতি ঘটে যাওয়া জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বিদেশী বিনিয়োগকারীদের আবার আশ্বস্ত করতে সরকারকে কাজ করতে হবে। মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর লা মেরিডিয়ান  হোটেলে যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের হাইপারটেনশনের ওষুধ কার্ভোডিলল রপ্তানি শুরু উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সম্মানিত অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
বার্নিকাট বলেন, আজকের দিনটি আমাদের মনে করিয়ে দেয় যে, বাংলাদেশ একটি সহিষ্ণু দেশ এবং নিরাপদ ভবিষ্যতের পথে এগিয়ে যেতে অতীত সঙ্কটকালীন সরকার, সুশীলসমাজ এবং  বেসরকারি সংস্থাগুলোর একসাথে কাজ করার মাধ্যমে যে সফল   কৌশলের ওপর নির্ভর করেছে এই দেশটিকে তা অনুসরণ করতে হবে।    
তিনি বলেন, সম্প্রতি ঘটে যাওয়া জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বিদেশী বিনিয়োগকারীদের আবার আশ্বস্ত করতে সরকারকে কাজ করতে হবে। সরকারকে নিশ্চয়তা দিতে হবে, তারা কারখানাগুলো এবং ব্যক্তির যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে সব ধরনের কার্যক্রম হাতে নিয়েছে।
তিনি বলেন, কোনো হামলার পর সরকারের কাছ থেকে স্বচ্ছ, নির্ভরযোগ্য বার্তা প্রেরণ যা জনগণকে পুনরায় আশ্বস্ত করবে এবং নতুন ধরনের এই সন্ত্রাসবাদ মোকাবিলায় সরকারের স্পষ্ট ও সম্পূর্ণ মনোযোগ দিতে হবে। কেননা, আরো বিনিয়োগ আনতে এবং মধ্যম আয়ের দেশে পরিণত হতে অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখতে একটি নিরাপদ ও স্থিতিশীল বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বার্নিকাট বলেন, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফের বক্তব্যে আমি আনন্দিত যে, সব দল জঙ্গিবিরোধী কমিটিতে অন্তর্ভুক্ত।
তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে দ্বিমুখী বাণিজ্যের প্রবৃদ্ধির প্রকৃত বিজয়ী ভোক্তারা। যুক্তরাষ্ট্রের ভোক্তারা এখন জীবন বাঁচানোর ওষুধ কিনতে পারবেন। যে বোতলের গায়ে লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’।
সরকার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে ওষুধশিল্প খাতকে সহযোগিতা করছে উল্লেখ করে বার্নিকাট বলেন, একটি সফল অর্থনীতির জন্য বাংলাদেশ সরকার ও প্রাইভেট খাত একসঙ্গে কাজ করছে। যুক্তরাষ্ট্র এই অগ্রগতির সঙ্গে রয়েছে।
বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, আমরাই প্রথম যুক্তরাষ্ট্রে ওষুধ রপ্তানি শুরু করেছি। এটা আমাদের জন্য শুধু নয়, দেশের জন্যও গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্র ওষুধের জন্য একটি বড় বাজার। যেখানে ওষুধ রপ্তানির জন্য আমরা সুযোগ সৃষ্টি করতে পেরেছি। আমাদের বিশ্বাস, শিগগিরই যুক্তরাষ্ট্রের বাজারে আমাদের ওষুধের শক্তিশালী বাজার  তৈরি করতে পারব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশী বিনিয়োগকারীদের পুনরায় আশ্বস্ত করতে হবে : বার্নিকাট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ