Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

কোয়ারেন্টিন খরচ এড়াতেই স্থগিত লিগ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

করোনাপরিস্থিতি দারুণভাবেই সামলে যাচ্ছে শ্রীলঙ্কা। এখনো পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজার ৮৭৫ জন। মৃত্যু মাত্র ১১। উপমহাদেশের অন্য দেশগুলির তুলনায় এ সংখ্যা অনেকটাই স্বস্তির। সে কারণেই ক্রিকেট সহ অন্যান্য খেলা মাঠে ফেরানোর তোড়জোড় শুরু হয়েছে। লঙ্কান সরকারের স্বাস্থ্যবিধি খুবই কঠোর। বিদেশ থেকে যেকোনো নাগরিক শ্রীলঙ্কায় গেলে তাদের ১৪ দিনের বাধ্যতাম‚লক কোয়ারেন্টিনে থাকতে হয়। সরকারের এমন নীতির কারণেই আগস্টের শেষ থেকে মাঠে গড়ানোর কথা থাকলেও লঙ্কান প্রিমিয়ার লিগ পিছিয়ে দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

লঙ্কান প্রিমিয়ার লিগে স্বাভাবিকভাবেই বিদেশি ক্রিকেটাররা থাকতেন। টিভি সম্প্রচারক কিংবা ধারাভাষ্যকারদের অনেকেই হয়তো আসতেন বিদেশ থেকে। সরকারি নিয়মানুযায়ী এই বিদেশিদের ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখার খরচটা এড়াতেই মূলত ক্রিকেট শ্রীলঙ্কার এই সিদ্ধান্ত।
আগস্টের জায়গায় আগামী নভেম্বরে লঙ্কা প্রিমিয়ার লিগ আয়োজনের ইচ্ছা শ্রীলঙ্কার। ২০ নভেম্বর তারিখ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত একটা ফাঁকা সময় আছে । এ ব্যাপারে এসএলসির সহ সভাপতি রাভিন বিক্রমারত্ন বলেন, ‘ শ্রীলঙ্কা ক্রিকেট চায় সে সময়ই এটি আয়োজন করতে। আমরা ফাঁকা সময়টাকে ধরেই পরিকল্পনা করছি।’ টুর্নামেন্ট পেছানোর পেছনে আইপিএলেরও প্রচ্ছন্ন প্রভাব আছে। বিক্রমারত্নের মতে, ‘টুর্নামেন্টটি আইপিএলের সম্ভাব্য সময়ে হতো। দর্শকের আগ্রহের দিক থেকে এলপিএল আইপিএলের সঙ্গে প্রতিযোগিতা করতে পারত না।’
আগামী সেপ্টেম্বর-অক্টোবরে আবার শ্রীলঙ্কায় বাংলাদেশ সফরে যাওয়ার কথা। বাংলাদেশও শ্রীলঙ্কায় গিয়ে কোয়ারেন্টিনের ঝামেলা এড়াতে চাচ্ছে। তবে বাংলাদেশি ক্রিকেটাররা করোনার নেগেটিভ রিপোর্ট নিয়ে শ্রীলঙ্কায় গেলেও সেখানে আবার তাঁদের পরীক্ষার মুখোমুখি হতে হবে। গতকাল বিসিবি প্রধান নির্বাহী প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। বাংলাদেশ দলকেও ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা এসএলসির জন্য আর্থিক চাপ মনে করছেন বিক্রমারত্ন, ‘আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ ব্যাপারে নিয়ম একটু শিথিল করতে বলেছি। যদি বাংলাদেশকে ১৪ দিনের কোয়ারেন্টিন করতে হয়, তাহলে সেই খরচটা তাদের বোর্ডকে বহন করতে হবে। এমন হলে তাদের জন্য কঠিন হবে।’
এদিকে কোভিড-১৯ মহামারির ধাক্কা কাটিয়ে উপমহাদেশে দলগুলোর মধ্যে শ্রীলঙ্কাই সবার আগে অনুশীলন শুরু করেছে। জুনে নির্দিষ্ট কয়েকজন ক্রিকেটারকে নিয়ে আবাসিক ক্যাম্প আয়োজন করেছিল দেশটির বোর্ড। লঙ্কানরা সবার আগে শুরু করে দিয়েছে ঘরোয়া ক্রিকেটও। বাংলাদেশ সিরিজের আগে এই টুর্নামেন্টে ভালোই ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছেন মেন্ডিসরা।
আগের দিন লঙ্কা প্রিমিয়ার লিগ স্থগিত হলেও তিন দিন হলো ফের মাঠে গড়িয়েছে এসএলসি প্রিমিয়ার লিগ। তিন দিনের ম্যাচের টুর্নামেন্টটা অবশ্য শুরু হয়েছিল পাঁচ মাস আগেই। মাঝে থমকে ছিল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে। করোনাবিরতি কাটিয়ে ফেরা এ টুর্নামেন্টে প্রথম দিনে কুশল খেলেছেন অপরাজিত ১৩২ রানের ঝকঝকে ইনিংস। কাল পিসারা ওভালে সেঞ্চুরি করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুসও। প্রথম দিনে ৮০ রানে অপরাজিত ম্যাথুস কাল থেমেছেন অপরাজিত ১৭৩ রান করে। ম্যাথুসের সঙ্গে সেঞ্চুরি করেছেন সান্তুস গুনাতিলকাও।
শ্রীলঙ্কার এই প্রিমিয়ার লিগ শুরু হয়েছিল গত জানুয়ারিতে। করোনার কারণে সেটি থেমে যায় মার্চে। ১০ আগস্ট শুরু হয়ে এটি শেষ হওয়ার কথা ২৭ আগস্ট। টুর্নামেন্টের শুরুর দিকে শ্রীলঙ্কার তারকা ক্রিকেটাররা আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে ব্যস্ত থাকায় তেমন খেলতে পারেননি। এখন তাঁদের সামনে অনুশীলনের খুব ভালো সুযোগ হয়ে এসেছে এই টুর্নামেন্ট। প্রথম দুদিনে দুই মেন্ডিস সেঞ্চুরি করে একটা বার্তাও যেন দিয়ে রাখলেন বাংলাদেশকে, প্রস্তুত হচ্ছেন তারা।
শ্রীলঙ্কা সফর সামনে রেখে বাংলাদেশ এখনো ম্যাচ অনুশীলন দূরে থাক দলীয় অনুশীলনও শুরু করতে পারেনি। দুই সপ্তাহ হলো ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন ক্রিকেটাররা। শ্রীলঙ্কা সফরের সূচি ঘোষণা হওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়ে দেবে, কোথায়, কবে থেকে বাংলাদেশ শুরু করবে অনুশীলন। ৩ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি খেলতে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে শ্রীলঙ্কায় যাওয়ার কথা তামিম-মুশফিকদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোয়ারেন্টিন-খরচ
আরও পড়ুন