Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রক্ষণাবেক্ষণ-টোল আদায় করবে কোরিয়ার কেইসি

পদ্মা সেতু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

উন্নত রাষ্ট্রের ব্রিজ, রাস্তাসহ অন্যান্য ক্ষেত্রে মেনটেইনের জন্য টোল দিতে হয়। আমাদের দেশের এ ব্যবস্থাটি এখনো চালু হয়নি। যেসব ক্ষেত্রে চালু রয়েছে সেগুলো ম্যানুয়ালি। তাই মানুষজন অনেক কষ্ট পায়। সেটি পদ্মাসেতু দিয়ে এটি শুরু করতে যাচ্ছে সমরকার। এ কাজের জন্য কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশনকে (কেইসি) কন্ট্রাক দেয়ার দেয়ার অনুমোদন দেয়া হয়েছে। কেইসি কোরিয়ার অলমোস্ট সমস্ত টোল ম্যানেজ করে। অটোমেশন পদ্ধতিতে এ প্রতিষ্ঠানের মাধ্যমে টোল আদায়ে একটি মাইলফলক সৃষ্টি হবে বলে মনে করছে সরকার। তাই রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে এবং জনস্বার্থে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করেকে কেইসকে নিয়োগের নিমিত্ত পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ এর ৭৬(২) বিধি-তে উল্লিখিত মূল্যসীমার ঊর্ধ্বের ক্রয়ের প্রস্তাব অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে।
গতকাল বুধবার কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী জুম প্লাটফর্মের মাধ্যমে ব্রিফিংয়ে বলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন ‘মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদীতীর সংরক্ষণ ও ড্রেজিং’ শীর্ষক প্রকল্পের কাজসমূহ রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ-২০০৬ এর ধারা ৬৮(১) ও পিপিআর-২০০৮ এর বিধি ৭৬(২) অনুসারে সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণে বাস্তবায়নের প্রস্তাব শর্তসাপেক্ষে অনুমোদন দেয়া হয়েছে।
অর্থমন্ত্রী বলেন, এ প্রস্তবটি আমরা সরাসরি অনুমোদন দিতে পারিনি। তবে শর্ত সাপেক্ষে তাদের অনুমোদন দেয়া হয়েছে। প্রথম শর্ত হচ্ছে একনেকে যে প্রাইস নির্ধরণ করে দেয়া হয়েছে তা বাড়ানো যাবে না। তাছাড়া সরাসরি ক্রয় পদ্ধতিতে কোনো ক্রয় প্রস্তাব বাস্তবায়ন হলে তার জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন লাগে সে অনুমোদনও নিতে হবে। এ দুটি শর্ত পুরণ সাপেক্ষে অনুমোদন দেয়া হয়েছে।

৩০ পৌরসভায় পানি সরবরাহে পরামর্শক নিয়োগ : দেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্প বাস্তবায়নে যৌথভাবে তিনটি প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। প্রতিষ্ঠান তিনটি হচ্ছে- ডেভ কনসালটস, বিইটিএস কনসালটিং সার্ভিস এবং ম্যাস বাংলা কনসালটিং লিমিটেড। এদের নিকট থেকে পরামর্শক সেবা নিতে সরকারের খরচ হবে ৩৮ কোটি ২ লাখ ৬০ হাজার টাকা।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জুম প্লাটফর্মের মাধ্যমে ব্রিফিংয়ে বলেন, ৩০টি পৌরসভায় পানি সরবরাহ এবং স্যানিটেশন প্রকল্পে পরামর্শক সেবার জন্য ডেভ কনসালটস, বিইটিএস কনসালটিং সার্ভিস এবং ম্যাস বাংলা কনসালটিং লিমিটেডকে যৌথভাবে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে সরকারে ব্যয় হবে ৩৮ কোটি ২ লাখ ৬০ হাজর টাকা। অর্থমন্ত্রী বলেন, এ প্রকল্পের সাথে আমাদের ডেভেলমেন্ট পার্টনাররা জড়িত রয়েছে। তারাও এসব পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের বিষয়ে মত দিয়েছে। বৈঠকে অনুমোদিত অন্য প্রস্তাটি হলো, ২০২০-২১ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে চুক্তিবদ্ধ সাড়ে ৫ লাখ মেট্রিক টনের মধ্যে ২য় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রতি মেট্রিক টন ইউরিয়া সার ব্যাগিং চার্জসহ এফওটি মার্কিন ডলার ২২৬ হিসেবে মোট ৬৭ লাখ ৮০ হাজার মার্কিন ডলার এর সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৫৭ কোটি ৫৯ লাখ ৬১ হাজার টাকা ব্যয়ে আমদানি করা হবে।
কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবনায় ২০২০-২০২১ অর্থবছরের চাহিদা অনুযায়ী মিনি পিক সিজন, মিনি পিক সিজন, পরর্বতী অফ পিক সিজন এবং পিক সিজনে নিরবচ্ছিন্নভাবে সার সরবরাহের লক্ষ্যে অনুমোদিত সংগ্রহ পরিকল্পনা মোতাবেক কাফকোন্ডবাংলাদেশ হতে সার আমদানির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২য় লটের ভেলিডিটির মেয়াদ আছে ১৫ আগস্ট পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ