Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

গণস্বাস্থ্য কেন্দ্রে প্লাজমা সেন্টার উদ্বোধন শনিবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি স্মরণে ১৫ আগস্ট করোনামুক্ত ব্যক্তিদের কাছ থেকে প্লাজমা সংগ্রহের জন্য ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’ উদ্বোধন করতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র। গতকাল বুধবার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এতথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, করোনা মহামারির শুরু থেকেই দেখছি, স্বাস্থ্য অধিদপ্তর ও সরকার ভুল পথে হাঁটছে। হাসপাতালের লাইসেন্স নিয়ে তাদের যতো মাথাব্যথা; সেবার সহজলভ্যতা ও সুলভমূল্যে বা ক্রয় ক্ষমতার মধ্যে সেবা প্রদানের বিষয়টি তাদের চিন্তার মধ্যেই নেই।
ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, দেশে করোনা আক্রান্তদের চিকিৎসা সহায়তার জন্য তাই আমরা প্লাজমা সেন্টার চালু করতে যাচ্ছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির স্মরণে আগামী ১৫ আগস্ট ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে এই সেন্টার উদ্বোধন করা হবে। চালুর পর থেকে প্রাথমিক অবস্থায় আমরা প্রতিদিন ২৫ জন রোগীকে প্লাজমা দিতে পারব। প্লাজমা সংগ্রহ ও প্রদানের জন্য বিদেশ থেকে আরও মেশিন আমদানি করছি আমরা। তখন আশাকরি প্রতিদিন ৬০ জন রোগীকে প্লাজমা দেওয়া যাবে। তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালেও প্লাজমা পাওয়া যাচ্ছে ৫ হাজার টাকায়, কিন্তু সেটি আমজনতার সবাই পাচ্ছেন না। একে ঘুষ দাও, ওকে ঘুষ দাও, এর সঙ্গে যোগাযোগ করো, ওকে তদবির করো, এভাবেই চলছে। এ কারণেই সাধারণ মানুষের দুর্দশার কথা ভেবে আমরা প্লাজমা সেন্টারটি চালু করতে যাচ্ছি।
বর্তমান পরিস্থিতিতে দেশের প্রতিটি জেলা সদর হাসপাতালেই প্লাজমা সেন্টার স্থাপন করা উচিত জানিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, তবে তার আগে প্রশিক্ষিত জনবল নিয়োগ করতে হবে। সরকারের মেশিন কেনার প্রতি যতো আগ্রহ কাজ করে, সেগুলো দক্ষভাবে পরিচালনার জন্য কর্মী নিয়োগের ব্যাপারে তারা ততোটাই উদাসীন। শুধু ব্যয়বহুল ও অত্যাধুনিক মেশিন থাকলেই হবে না, সেগুলোর সাহায্যে সুলভমূল্যের চিকিৎসা জনগণের দোরগোড়ায় পৌঁছেও দিতে হবে।
গণস্বাস্থ্য নগর হাসপাতালের প্লাজমা সেন্টারে করোনাজয়ীদের রক্তদানের অনুরোধ জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। আগ্রহী রক্তদাতাদের এজন্য নিবন্ধনের অনুরোধও করা হয়েছে।
এদিকে গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গণস্বাস্থ্য কেন্দ্র করোনাজয়ীদের (কোভিড-১৯ কনভালেসেন্ট ব্লাড) কাছ থেকে প্লাজমা ও অন্যান্য উপাদানের জন্য রক্তদান কর্মস‚চির উদ্যোগ নিয়েছে। করোনা থেকে যারা মুক্ত হয়েছে তাদের রক্তদানের আহবান জানানো হচ্ছে। আগ্রহী রক্তদাতাদের রক্তদানে নিবন্ধনের জন্য গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের প্যাথলজি বিভাগের প্রধান ডা. গোলাম মো. কোরেইশীর (মোবাইল: ০১৫৫২৪৬০৭৮০) সঙ্গে যোগাযোগের অনুরোধ করা হয়েছে।
ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্লাজমা সেন্টার, ব্লাড ব্যাংক অ্যান্ড ট্রান্সফিউশন সেন্টারের উদ্বোধন করবেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপির জন্য গঠিত কমিটির প্রধান অধ্যাপক ডা. এমএ খান। এসময় আরও উপস্থিত থাকবেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যান্য ট্রাস্টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্লাজমা-সেন্টার-উদ্বোধন
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ