Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারতে করোনাভাইরাসের বিস্ফোরণ : একদিনে আক্রান্ত ৬৭ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২০, ১২:০৩ পিএম

করোনাভাইরাসে আক্রমণে কাবু। প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। আর শত শত মানুষ মৃত্যুবরণ করছেন। কোনোভাবেই নিয়ন্ত্রন করা যাচ্ছে না। রাজ্যে রাজ্যে বিস্তার গঠছে। ছড়িয়ে পড়েছে গ্রামাঞ্চলেও।

ভারতে করোনাভাইরাসের সংক্রমণের বিস্ফোরণ হলো বৃহস্পতিবার (১৩ আগস্ট)। গত ২৪ ঘণ্টায় ৬৬ হাজারের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সরকারি হিসাব অনুযায়ী, একদিনে আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ লাখের মতো, একই সঙ্গে প্রাণঘাতী ভাইরাসে মৃত্যু ছাড়িয়েছে ৪৭ হাজার।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ১৬ লাখ ৯৫ হাজারের বেশি করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭০.৭৬ শতাংশ। দেশে সক্রিয় রোগীর সংখ্যা ৬ লাখ ৫৪ হাজারের মতো। একদিনে সুস্থ ৫৬ হাজারের বেশি।

বুধবার থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত মৃত্যু হয়েছে ৯৪২ চরের, মোট প্রাণহানির সংখ্যা ৪৭ হাজার ৩৩ জনের। আক্রান্তের সংখ্যা বেড়ে ২৩ লাখ ৯৬ হাজার ৬৩৭ জন।

মহামারিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তিন নম্বরে থাকা ভারতে টানা নবম দিন যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের চেয়ে বেশি করোনা রোগী পাওয়া গেলো একদিনে। আর টানা সপ্তম দিন ষাট হাজারের বেশি পজিটিভ হলো। গত বৃহস্পতিবার (৬ আগস্ট) থেকে কোভিড রোগী শনাক্ত হয়েছে আরও প্রায় চার লাখ। গত ৩০ জানুয়ারি কেরালায় প্রথম করোনার উপস্থিতি মেলার পর ১৯৬ দিনে ২৩ লাখ ছাড়ালো আক্রান্তের সংখ্যা।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে মহারাষ্ট্র (১২৭১২), অন্ধ্র প্রদেশ (৯৫৯৭), কর্নাটক (৭৮৮৩), তামিলনাড়ু (৫৮৭১), উত্তর প্রদেশ (৪৪৭৫)।

কোভিডে একদিনে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্র (৩৪৪), তামিলনাড়ু (১১৯), কর্নাটক (১১২), অন্ধ্র প্রদেশ (৯৩), পশ্চিমবঙ্গ (৫৪) ও উত্তর প্রদেশ (৫৪)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ